ইউটিউবে আগের ভিডিও করা যাবে লাইভ!

আগেই ধারণ করা ভিডিও সরাসরি সম্প্রচার হিসেবে প্রকাশ করা যাবে বিনামূল্যের স্ট্রিমিং সাইট ইউটিউবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 11:33 AM
Updated : 23 June 2018, 11:33 AM

গুগল এই সেবায় একাধিক নতুন আপডেট আনা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে ‘প্রিমিয়ারস’। এই ফিচারের মাধ্যমে কেউ চাইলে কোনো ভিডিও আগে রেকর্ড করে নিয়ে পরে তা ওই মূহুর্তের সরাসরি সম্প্রচার হিসেবে প্রকাশ করতে পারবেন।

শীঘ্রই এই ফিচার ব্যবহার করা যাবে বলে বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে জানিয়েছেন ইউটিউব-এর প্রধান পণ্য কর্মকর্তা নিল মোহান। তিনি বলেন, “যখন নির্মাতারা একটি প্রিমিয়ার প্রকাশের সিদ্ধান্ত নেবেন, আমরা স্বয়ংক্রিয়ভাবে একটি প্রকাশ্য ল্যান্ডিং পেইজ চালু করব যেখানে নতুন কনটেন্টের জন্য প্রতীক্ষা আর গুঞ্জন তৈরি করা হবে।”

প্রিমিয়ার-এর কনটেন্ট দেখার জন্য সব ভক্ত একত্র হলে, ইউটিউব তাদের মধ্যে ও নির্মাতার সঙ্গে সরাসরি চ্যাটিংয়ের সুযোগ দেবে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়েছে, সামনের দুই সপ্তাহের মধ্যে নতুন এই ফিচার পাওয়া যাবে। শুরুতে অল্পসংখ্যক ব্যবহারকারীর কাছে পরীক্ষার জন্য এর বেটা সংস্করণ ছাড়া হবে। 

‘মার্চেন্ডাইজ ইনটিগ্রেশন’ নামের একটি ফিচারও আনার ঘোষণা দিয়েছে ইউটিউব। এর মাধ্যমে শার্ট বা মগ-এর মতো পণ্য নির্মাতারা তাদের ভিডিও’র নিচে একটি তাকে তাদের পণ্যের বিজ্ঞাপন দেখাতে পারবেন।

নতুন আপডেটে ‘ফেইমবিট ইনটিগ্রেশন’ নামের একটি ফিচারও আনা হয়েছে। এর ফলে ইউটিউব ব্যবহারকারীরা ব্র্যান্ডগুলোর জন্য কনটেন্ট তৈরি ও প্রকাশ করতে যুক্ত হওয়ার সুযোগ পাবেন।

২০ জুন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শুরু হওয়া ভিডকন ইউএস ২০১৮ সম্মেলনে এই আপডেটের ঘোষণা দিয়েছে ইউটিউব। ২৩ জুন পর্যন্ত এই অনুষ্ঠান চলবে।