মহাকাশ থেকে ফিরছেন তিন নভোচারী

রোববার আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে পৃথিবীতে ফিরছেন তিন নভোচারী। পৃথিবীতে ফিরতে তাদের সময় লাগবে সাড়ে তিন ঘন্টা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2018, 01:59 PM
Updated : 3 June 2018, 01:59 PM

কক্ষপথে সাড়ে পাঁচ মাস থাকার পর ফিরছেন এই তিনজন। এর মধ্যে নাসা নভোচারী স্কট টিঙ্গল, রাশিয়ান মহাকাশচারী অ্যানটন শাপলেরভ এবং জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি’র নোরিশিগে কানাই রয়েছেন।

এই তিন নভোচারীর জায়গায় ৬ জুন নতুন তিন নভোচারী পাঠানো হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের কমান্ডার ছিলেন শাপলেরভ। শুক্রবার নাসা’র নভোচারী ড্রু ফুয়েস্টেলের কাছে ক্ষমতা হস্তান্তর করেন তিনি। রোববার সকালে ক্রুদের সঙ্গে পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন শাপলেরভ। মার্কিন পূর্বাঞ্চলীয় মান সময় ১.৩০টায় রাশিয়ান সয়ুজ ক্যাপসিউলে উঠবেন তিন মহাকাশচারী। হ্যাচ বন্ধ করার পর ভোর ৫.১৬ টায় আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র ছাড়বেন তারা।

মহাকাশ কেন্দ্র ছাড়ার পর ভূমিতে অবতরণের প্রক্রিয়া শুরু হবে। দুই ঘন্টা ধরে মহাকাশ কেন্দ্র থেকে দূরে সরে সকাল ৭.৫৭ টায় পৃথিবীর কক্ষপথ থেকে বেরোবে সয়ুজ। এরপর ক্যাপসিউলের ইঞ্জিন চালু করে পৃথিবীর দিকে নামতে শুরু করবেন তিন নভোচারী। এছাড়া যে হার্ডওয়্যারগুলো আর প্রয়োজন নেই সেগুলো টুকরো টুকরো করে ফেলা হবে।

পৃথিবীর বায়ুমণ্ডলে ঢোকার পর কয়েকটি প্যারাস্যুট দিয়ে ক্যাপসিউলের গতি কমানো হবে। রোববার ৮.৪০ টায় কাজাখস্তানে নামবেন আন্তর্জাতিক মহাকাশযানের তিন নভোচারী।

এই নভোচারীরা ভূমিতে পৌঁছানোর তিন দিন পরই মহাকাশ কেন্দ্রে নতুন তিনজনকে পাঠানো হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। মহাকাশ কেন্দ্রের নতুন বাসিন্দাদের মধ্যে থাকছেন নাসা নভোচারী সেরেনা এম. আউনন-চ্যান্সেলর, রাশিয়ান মহাকাশচারী সার্গেই প্রোকোপায়েভ এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির জার্মান নভোচারী অ্যালেক্সান্ডার জেস্ট। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে প্রায় ছয় মাস থাকবেনে এই তিন নভোচারী।

মূলত এই ফ্লাইটে নাসা নভোচারী জিনেটে এপস-এর যাওয়ার কথা ছিল। কিন্তু জানুয়ারিতে তার বদলে আউনন চ্যান্সেলরকে পাঠানোর সিদ্ধান্ত নেয় নাসা। ঠিক কী কারণে তাকে সরানো হয়েছে তা স্পষ্ট করে জানায়নি নাসা।