জাকারবার্গকে ডাকবে রাশিয়াও?

এবার জাকারবার্গকে শুনানিতে ডাকতে চান রুশ আইনপ্রণেতারা। রুশ দৈনিক মস্কো টাইমস-এর প্রতিবেদন মতে, বুধবার রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের অধিবেশনে এ প্রস্তাব এনেছেন একজন সিনেটর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2018, 05:56 PM
Updated : 1 June 2018, 05:56 PM

এই প্রস্তাবের জবাবে দেশটির স্পিকার ভ্যালেন্তিনা মাতভিয়েনকো বলেন, তিনি এ নিয়ে একটি “আদেশ জারি করবেন” ও জাকারবার্গ-এর রাশিয়ায় “আসার ব্যবস্থা করবেন”।

দুই সপ্তাহ আগে কেমব্রিজ ইউরোপিয়ান পার্লামেন্টের সামনে জবাবদিহি করেছেন জাকারবার্গ। এর আগে যুক্তরাষ্ট্রের দুটি আলাদা কংগ্রেশনাল কমিটির সামনে উপস্থিত হয়ে জবাবদিহি করেছেন জাকারবার্গ। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফেইসবুকে ভুয়া সংবাদ ছড়ানো আর ডোনাল্ড ট্রাম্পের- প্রচারণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার মাধ্যমে কোটি কোটি ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা অপব্যবহার নিয়ে আইনপ্রণেতাদের তোপের মুখে পড়েন।  

তথ্য নিরাপত্তা, প্রাইভেসি আর “ক্ষতিকর কনটেন্ট প্রচার”-এর বিষয়ে জাকারবার্গ-কে মুখোমুখি করাতে চান রুশ সিনেটররা।

রুশ এক সিনেটর দাবি করেন, জাকারবার্গ-এর “রাশোফোব” বা রাশিয়া ভীতি রয়েছে। সিনেটর-এর মন্তব্যের জবাবে স্পিকার মাতভিয়েনকো বলেন, “ফেডারেশন কাউন্সিল কেন এই আলাপে আসবে না আর তাকে তার রাশোফোবিক মন্তব্যগুলো নিয়ে জিজ্ঞাসা করা হবে না?”

যুক্তরাজ্যে জাকারবার্গ নিজে হাজির হননি, ইইউ আর মার্কিন কংগ্রেসের সামনে নিজে হাজির হয়েই জবাব দিয়েছেন। রাশিয়ার ক্ষেত্রে তিনি নিজে গিয়ে জবাব দেবেন কিনা তা নিয়ে ফেইসবুককে জিজ্ঞাসা করা হলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।