চীনে উন্মুক্ত হচ্ছে গুগলের এআর প্লাটফর্ম

চীনে অ্যান্ড্রয়েডভিত্তিক অগমেন্টেড রিয়ালিটি অ্যাপ ‘এআরকোর’ উন্মোচন করছে গুগল। শিয়াওমি ‘মি মিক্স ২এস’ ডিভাইসের মাধ্যমে দেশটিতে যাত্রা শুরু করছে প্লাটফর্মটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2018, 11:22 AM
Updated : 29 May 2018, 11:22 AM

সোমবার প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, প্রাথমিকভাবে শিয়াওমি অ্যাপ স্টোরের একটি অ্যাপের মাধ্যমে মি মিক্স ২এস-এ এই প্রযুক্তি আনা হবে। কিন্তু সময়ের সঙ্গে দেশটিতে অংশীদার বাড়ানোর পরিকল্পনা রয়েছে গুগলের। চীনা ভূমিতে এআরকোর অ্যাপ আনতে ইতোমধ্যেই সাইন আপ করেছে হুয়াওয়ে এবং স্যামসাংসহ অন্যান্য প্রতিষ্ঠান--খবর আইএএনএস-এর।

গুগল প্লে স্টোরসহ প্রতিষ্ঠানটির বেশিরভাগ মূল সেবাই চীনে এখনও বন্ধ বা সীমিত করে রাখা হয়েছে। কিন্তু এআরকোরভিত্তিক অ্যাপগুলো চীনে ঠিকভাবেই কাজ করবে কারণ ক্লাউড সমর্থন ছাড়াই ডিভাইসে কাজ করে এই প্রযুক্তি।

চীনে গুগল অ্যাপের বিস্তার বাড়াতে হুয়াওয়ে এবং শিয়াওমির মতো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করেছে গুগল। চীনে হুয়াওয়ে এবং শিয়াওমির নিজস্ব অ্যাপ স্টোর রয়েছে যা এই ডিভাইসগুলোতে আগে থেকেই ইনস্টল করা থাকে।

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি স্টার্ট-আপে বিনিয়োগ করতে চীনের টেনসেন্টের সঙ্গে অংশীদারিত্ব করেছে গুগল।

এর পাশাপাশি বেইজিংয়ে একটি এআই ল্যাব খোলার ঘোষণা দিয়েছে গুগল। একই সঙ্গে ‘সিলিকন ভ্যালি অফ হার্ডওয়্যার’ নামে পরিচিত শেনজেন শহরেও একটি ল্যাব তৈরির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।