বিজ্ঞাপনের কথা রাখেনি অ্যাপলের হেডফোন

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের পাওয়ারবিটস হেডফোন-এর বিরুদ্ধে রুল জারি করেছে এক মার্কিন আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 03:06 PM
Updated : 22 May 2018, 03:36 PM

যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের সাতজন গ্রাহক দাবি করেন, অ্যাপলের বিজ্ঞাপনের মতো এই হেডফোনে ততক্ষণ চার্জ থাকে না। সেই সঙ্গে এই হেডফোন অ্যাপলের বিজ্ঞাপনে করা দাবির মতো পানি বা ঘামনিরোধী নয় বলেও অভিযোগ তাদের।

ঘামনিরোধী নিয়ে করা দাবিতে ‘পরিবর্তন আনা প্রয়োজন’ বলে মত দিলেও, ব্যাটারির চার্জ ফুরানোর সময় নিয়ে করা চ্যালেঞ্জ সামনে আগানো যেতে পারে বলে রায় দিয়েছেন বিচারক।  

অন্যদিকে, অ্যাপল তাদের বিরুদ্ধে করা সব অভিযোগ বাতিল করতে দাবি জানিয়েছে বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

যুক্তরাষ্ট্রের জেলা বিচারক রিচার্ড সিবর্গ বলেন, কাজের সময় পরিধানযোগ্য হিসেবে প্রচার করা হলেও ঘাম লাগলে মাঝে মধ্যে হেডফোনটি কাজ বন্ধ করে দেওয়ার অভিযোগে পরিবর্তন প্রয়োজন। এ ছাড়া এই মামলা সামনে আগানো যেতে পারে বলে রায় দিয়েছেন তিনি। 

বিচারক বলেন, ঘামনিরোধী বিষয়ে করা অভিযোগে গ্রাহকরা এই হেডফোন পরা অবস্থায় ঘেমেছিলেন কিনা তা নির্দিষ্ট করে বলা হয়নি। কিন্তু প্রচারণায় অ্যাপল যে দাবি করেছিল, ডিভাইসটির ব্যাটারির চার্জ সে অনুযায়ী থাকে না বলে তারা দাবি করেছেন।  

অ্যাপল পাওয়ারবিটস ২ হেডফোনগুলোকে “ছয় ঘণ্টার রিচার্জএবল ব্যাটারি” হিসেবে প্রচার করেছে। পাওয়ারবিটস ৩-এর ক্ষেত্রে ব্যাটারির আয়ু “সর্বোচ্চ ১২ ঘণ্টা” বলে প্রচার করা হয়েছে।

সাত গ্রাহকের সবাই বলেছেন, তাদের একাধিক পাওয়ারবিটস হেডফোন রয়েছে আর এগুলো তাদের প্রত্যাশ্যা মেটাতে পারেনি।

১৬ মে প্রকাশিত আদালতের রায়ে বলা হয়, একজন গ্রাহক পাঁচটি পাওয়ারবিটস ২ হেডফোন বদলে নিয়েছেন। বদলে পাওয়া সবগুলো হেডফোনই “চার্জ নিতে ব্যর্থ হয় ও একসময় চালু হওয়াই বন্ধ হয়ে যায়।” ক্রিস্টোফার বিজেলে নামের ওই গ্রাহক পরে এক জোড়া পাওয়ারবিটস ৩ হেডফোন কিনেন কিন্তু এগুলোতেও একই সমস্যা পান। তিনি বলেন, অ্যাপলের এক গ্রাহক সেবাদাতা প্রতিনিধি তাকে বলেছেন তার ধারণা “ঘামের কারণে পাওয়ারবিটস” নষ্ট হওয়ার কারণে এমনটা হয়েছে।

বর্তমানে অ্যাপল স্টোরে পাওয়ারবিটস-এর রেটিং ১.৫ তারকা বলে জানানো হয়েছে প্রতিবেদনে।