ফের মুখোমুখি হচ্ছে অ্যাপল-স্যামসাং

আগের পাঁচটি পেটেন্ট নিয়ে তৃতীয় শুনানির জন্য ফের মুখোমুখি হতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ও দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2018, 04:11 PM
Updated : 15 May 2018, 04:11 PM

দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি আইফোনে অ্যাপলের আনা একাধিক উদ্ভাবনী ফিচারের পেটেন্ট লঙ্ঘন করেছে, এমন সন্ধান পাওয়ার পর ২০১২ সালে এক বিচারক অ্যাপলের পক্ষে রায় দেন। এই রায়ে অ্যাপল ১০৫ কোটি ডলার জিতে নেয়।

কিন্তু এ নিয়ে গ্যালাক্সি স্মার্টফোন নির্মাতাদের করা প্রথম আপিলের শুনানিতে অ্যাপলের জিতে নেওয়া অর্থের পরিমাণ কমিয়ে ৪০ কোটি ডলার করা হয়। কিন্তু এই জরিমানা কীভাবে গণণা করা হয়েছে তা জানতে সুপ্রিম কোর্ট রুল জারি করলে তা নিয়ে নতুন একটি শুনানির প্রয়োজন হয় বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

আপিলের রায় দেওয়া বিচারক লুসি কোহ- প্রথম মামলায় বিচারকের আসনে বসেছিলেন। তিনি বলেছেন, তিনি চান দুই প্রতিদ্বন্দ্বীর এই পেটেন্ট লড়াই নিয়ে একটি ‘গ্রাউন্ডহগ ডে’ রায় আসুক।

গ্রাউন্ডহগ ডে হচ্ছে যুক্তরাষ্ট্র ও কানাডায় উদযাপন হওয়া একটি দিবস, ফেব্রুয়ারির ২ তারিখে এই দিবস উদযাপন করা হয়। গ্রাউন্ডহগ হচ্ছে এক বিশেষ জাতের কাঠবিড়ালী। প্রচলিত ধারণা হচ্ছে, এদিন যদি কোনো গ্রাউন্ডহগ পরিষ্কার আবহাওয়ার জন্য তার ছায়া দেখতে পায় তার মানে হচ্ছে শীত আরও ছয় সপ্তাহ বাড়বে। আর যদি ছায়া দেখতে না পায় তবে বসন্ত দ্রুত আসবে। যদি এই ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

১৯৯৩ সালে ‘গ্রাউন্ডহগ ডে’ নামের একটি চলচ্চিত্র বের হয়। এতে দেখা যায়, একটি দিন বারবার আসছে আর এ কারণে দুটি প্রতিষ্ঠান নতুন কোনো বিষয় নিয়ে কিছু না এনে একই প্রমাণ বারবার উপস্থাপন করছে। বিচারক মূলত ওই চলচ্চিত্রের জের ধরেই এই মন্তব্য করেছেন বলে উল্লেখ করা হয় ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।  

অ্যাপল আর স্যামসাং, কোনো পক্ষ থেকেই এ নিয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।