বাড়ির দেয়াল হবে রিমোট কন্ট্রোলার!

ঘরের দেয়ালকে স্মার্ট বানানোর উপায় বের করেছেন কার্নেগি মেলন ইউনিভার্সিটি ও ডিজনি রিসার্চের গবেষকরা। এর মাধ্যমে দেয়ালে টোকা দিয়ে বাড়ির বিভিন্ন গ্যাজেট নিয়ন্ত্রণ করতে পারবেন গ্রাহক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2018, 08:55 AM
Updated : 29 April 2018, 08:55 AM

নতুন এই প্রযুক্তির নাম বলা হয়েছে ‘ওয়াল++’। প্রতি মিটারের জন্য এটি বানাতে খরচ পড়বে ২০ মার্কিন ডলার, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

এই প্রযুক্তিতে পরিবাহী রঙ এবং কাস্টম সেন্সর বোর্ড ব্যবহার করে ইলেক্ট্রোড তৈরি করে সাধারণ দেয়ালকে অঙ্গ-ভঙ্গি বুঝতে পারে এমন টাচপ্যাডে পরিণত করতে এবং “বৈদ্যুতিক ডিভাইস ও যন্ত্রপাতি শনাক্ত করতে পারে এমন একটি ইলেক্ট্রোম্যাগনেটিক সেন্সরে” পরিণত করতে পারেন গবেষকরা।

নতুন এই ব্যবস্থাটি ঘরের কার্যক্রম পর্যবেক্ষণ করার পাশাপাশি টিভি চালু বা বন্ধ করলে সে অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে ঘরের আলো নিয়ন্ত্রণ বা কোনো যন্ত্র বন্ধ হয়ে গেলে অ্যালার্ট পাঠাতে পারে। ঘরের মধ্যে মানুষ নির্দিষ্ট কিছু বৈদ্যুতিক ডিভাইস পরে থাকলে সেগুলোও অনুসরন করতে পারে এই ওয়াল++।

এর আগেও এমন টাচপ্যাড প্রযুক্তি দেখিয়েছেন কার্নেগি মেলন ইউনিভার্সিটির গবেষকরা। আগের বছর ‘ইলেকট্রিক’ নামের একটি ব্যবস্থা দেখিয়েছেন তারা। এই প্রযুক্তিতে মসৃন পৃষ্ঠতলে পরিবাহী রঙ স্প্রে করলে তা স্পর্শ-সংবেদনশীলে পরিণত হয়।