মাত্র ১৬ জিবিতেও চলবে উইন্ডোজ ১০ লিন

কম স্টোরেজ সুবিধার ডিভাইসের জন্য উইন্ডোজ ১০ অপারেটিং সিসটেমে যোগ হতে যাচ্ছে নতুন এক সংস্করণ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2018, 10:30 AM
Updated : 26 April 2018, 10:30 AM

এই পরিকল্পনা নিয়ে মাইক্রোসফটের একজন মুখপত্র প্রযুক্তি সাইট ভার্জকে জানান- অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার বা ওইএম প্রতিষ্ঠানগুলোকে নতুন এই অপারেটিং সিসটেম সংস্করণ দেওয়া হবে কম দামি ল্যাপটপ এবং ট্যাবলেটগুলোর সঙ্গে সরবরাহ করার জন্য।

রেডস্টোন ৫ সাংকেতিক নামে উইন্ডোজ ১০ অপারেটিং সিসটেমের পরবর্তী আপডেট আনার লক্ষ্যে কাজ করছে মাইক্রোসফট। কম স্টোরেজের ডিভাইসগুলোর জন্য রেডস্টোন ৫ আপডেটে যোগ করা হবে ‘লিন সংস্করণ’।

প্রতিবেদনটি জানাচ্ছে, ১৬ জিবি স্টোরেজের অনেক ডিভাইসে উইন্ডোজ ১০ আপডেট দিতে গিয়ে নানা সমস্যা দেখা দিচ্ছে। এই শ্রেণির ডিভাইসগুলোয় গ্রাহকরা বিভিন্ন অ্যাপ, মিডিয়া এবং ফাইল সংরক্ষণ করে রাখার পর উইন্ডোজ অপারেটিং সিসটেমের ফিচার আপডেটের জন্য প্রয়োজনীয় ফাঁকা জায়গা অবশিষ্ট থাকে না।

প্রযুক্তি সাইট উইন্ডোজ সেন্ট্রাল অনুযায়ী, নতুন এই সংস্করণটি বিশেষভাবে ১৬ জিবি স্টোরেজের ডিভাইসগুলোর জন্যই আনা হবে। এই ডিভাইসগুলোতে যেন উইন্ডোজ আপডেট পাওয়া যায় এমনভাবেই নতুন সংস্করণটি তৈরি করা হয়েছে।

সম্প্রতি উইন্ডোজ ১০ টেস্ট বিল্ড-এ (১৭৬৫০) এই লিন সংস্করণের যোগসূত্র খুঁজে পান ‘লুকান’ নামের এক টুইটার ব্যবহারকারী। দেখা যায় যে, ইনস্টল করার সময়ই ২ জিবি স্টোরেজ কম প্রয়োজন হচ্ছে।

সাধারণ কনফিগারেশনের ডিভাইসগুলোতে দরকার হয় না অপারেটিং সিসটেম থেকে এমন উপাদানগুলোকে বাদ দিয়ে স্টোরেজ স্পেসের বাড়তি চাহিদাকে কমিয়ে আনছে মাইক্রোসফট।

এক্ষেত্রে বাদ যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার, পুরনো ডিজাইনের ডেস্কটপের অ্যাপগুলো। এমনকি উইন্ডোজের বহু ব্যবহৃত রেজিস্ট্রি এডিটরটিও সরিয়ে নেওয়া হয়েছে।

আর কোন কোন ফিচার বা অ্যাপ বাদ দেওয়া যায়, তা নিয়ে এখনও নিরীক্ষা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।