অ্যাপ দেবে নভোচারীর প্রশিক্ষণ

সাধারণ মানুষের মহাকাশ ভ্রমণের স্বপ্ন পূরণ করতে আনা হয়েছে নভোচারী প্রশিক্ষণ অ্যাপ। অ্যাপটি সফলভাবে শেষ করতে পারলে বিনামূল্যে মহাকাশ থেকে ঘুরে আসার সুযোগ পেতে পারেন গ্রাহক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 12:26 PM
Updated : 13 April 2018, 12:26 PM

মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা’র সঙ্গে মিলে ‘স্পেস নেশন ন্যাভিগেটর’ অ্যাপটি তৈরি করেছে স্পেস নেশন। অ্যাপটিকে ‘বিশ্বের প্রথম নভোচারী প্রশিক্ষণ অ্যাপ’ হিসেবে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

অ্যাপটিতে মিনি-গেইম, কুইজ, ফিটনেস চ্যালেঞ্জ এবং ন্যারেটিভ অ্যাডভেঞ্চারের মাধ্যমে গ্রাহককে নভোচারীদের মৌলিক কৌশলগুলো শেখানো হবে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

‘স্পেস নেশন অ্যাস্ট্রোনট প্রোগ্রাম’-এর প্রথম ধাপ হিসেবেও দেখা হচ্ছে স্পেস নেশন নেভিগেটর অ্যাপকে। বৈশ্বিক এই প্রতিযোগিতার মাধ্যমে একজন বিজয়ী মহাকাশ ভ্রমণের সুযোগ পাবেন।

১২ এপ্রিল বিশ্ব জুড়ে বিনামূল্যের অ্যাপটি উন্মুক্ত করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। ১৯৬১ সালে মহাকাশ ভ্রমণকারী প্রথম মানব হলেন ইউরি গ্যাগারিন। ওই অর্জনের বর্ষপূর্তীর দিনেই নতুন নভোচারী প্রশিক্ষণ অ্যাপটি উন্মোচন করা হয়।

স্পেস নেশন প্রধান কেল ভাহা-জাকোলা বলেন, “স্পেস নেশন ন্যাভিগেটর-এর উন্মোচন অ্যাপ ব্যবহারকারীদের মহাকাশ গণতন্ত্রের কেন্দ্রে নিয়ে আসছে।”

“শুনতে যতোটা উন্মাদনা মনে হয় তেমনি অ্যাপটি ডাউনলোড করা আপনার মহাকাশ যাত্রার প্রথম ধাপ হতে পারে।”

গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে স্পেস নেশন ন্যাভিগেটর অ্যাপ। শীঘ্রি অ্যাপ স্টোরেও আনা হবে এটি।