ডাইভারের সঙ্গেই ডুবলো বিজ্ঞাপন

তাইওয়ানভিত্তিক ইলেকট্রনিকস পণ্য নির্মাতা এইচটিসি’র স্মার্টফোনের একটি বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে যুক্তরাজ্যে বিজ্ঞাপন খাতের নিয়ন্ত্রক সংস্থা অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ডস অথরিটি (এএসএ)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2018, 03:36 PM
Updated : 5 April 2018, 09:29 AM

ব্রিটিশ পেশাদার ডাইভার টম ডেলিকে দিয়ে করানো এই বিজ্ঞাপনে দেখানো হয় এইচটিসি’র একটি স্মার্টফোন সুইমিং পুলেও ব্যবহার করা যায়। এতে দেখা যায়, ডেলি একটি বোর্ডে দাঁড়িয়ে এইচটিসিইউ১১ স্মার্টফোনটি দিয়ে সেলফি তুলছেন আর তার পরপরই ফোনটি নিয়ে পানিতে ঝাঁপ দিলেন।

টম ডেলি ২০১২ সালের লন্ডন অলিম্পিক গেইমসে ১০ মিটার ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছিলেন। ২০১৭ সালে তিনি একই শ্রেণিতে বিশ্বচ্যাম্পিয়ন হন।

স্মার্টফোনটির ব্যবহার নির্দেশিকায় বলা হয়েছে এটি ‘বিশুদ্ধ’ পানিরোধী। কিন্তু সুইমিং পুলের পানিতে যেতেতু ক্লোরিন মেশানো থাকে তাই ওই পানিকে বিশুদ্ধ পানি পলা যায় না। আর তাই ওই বিজ্ঞাপনের ফলে ব্যবহারকারীরা স্মার্টফোনটি সম্পর্কে ভুল ধারণা পেতে পারেন, এমনটাই দাবি করে এএসএ’র সঙ্গে যোগাযোগ করেছেন এক অভিযোগকারী- খবর ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর।

অন্যদিকে, এই বিজ্ঞাপনের পক্ষ নিয়ে বিবৃতি দিয়েছে এইচটিসি ইউরোপ। তাদের দাবি, ঝাঁপ দেওয়ার সময় ডেলি যেহেতু মাথা উপরে আর পা নিচে রেখেছিলেন, তাই ইউ১১ স্মার্টফোনটি পানির ১ মিটার গভীরতার মধ্যেই ছিল, যা ডিভাইসটির সক্ষমতার মধ্যে রয়েছে।

প্রতিষ্ঠানটি আরও বলে, এই স্মার্টফোনটি বিভিন্ন সময় ধরে বিভিন্ন ধরনের তরল পরিবেশে কাজ করতে পারে। কিন্তু বিভিন্ন সুইমিং পুলের পানির তাপমাত্রা আর এতে মিশ্রিত রাসায়নিক দ্রব্যের পরিমাণে এতো বেশি বৈচিত্র্য রয়েছে যে, ‘ইউ১১ অধিকাংশ আদর্শ সুইমিং পুলে কাজ করতে সক্ষম’- এমন বিবৃতি দেওয়া আসলে সম্ভব নয়।

এই ভিডিও নিষিদ্ধ করা নিয়ে এএসএ’এর পক্ষ থেকে বলা হয়, “টম ডেলি’র মতো একজন পেশাদার অলিম্পিক ক্রীড়াবিদ একটি ১০ মিটার উঁচু ডাইভিং বোর্ড থেকে ডাইভ দিতে আর এক মিটার পানির গভীরতা বজায় রাখতে সক্ষম। সেই সঙ্গে আমরা এটিও বিবেচনা করছি যে একজন ভোক্তা এমন একই রকম কাজ করতে গিয়ে এর চেয়ে বেশি গভীরতায় ডুবে যাওয়া থেকে ফোনটিকে নাও বাঁচাতে পারেন।”