বৈদ্যুতিক গাড়ির উৎপাদন সীমিত রাখবে বিএমডাব্লিউ

২০২০ সাল পর্যন্ত বড় পরিসরে বৈদ্যুতিক গাড়ির উৎপাদনে যাবে না বিএমডাব্লিউ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2018, 03:32 PM
Updated : 22 March 2018, 03:32 PM

বৃহস্পতিবার প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হ্যারাল্ড ক্রুগার বলেন, বড় পরিসরে উৎপাদনের জন্য বর্তমান চতুর্থ প্রজন্মের বৈদ্যুতিক গাড়ি যথেষ্ট লাভজনক নয়।

জীবাশ্ম জ্বালানীর পরিবর্তে বর্তমানে বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকেই নজর দিয়েছে প্রায় সব গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। ইতোমধ্যে বিএমডাব্লিউ’ও তাদের কয়েকটি বৈদ্যুতিক গাড়ির ধারণা দেখিয়েছে। কিন্তু খরচের কথা বিবেচনা করে আপাতত বড় পরিসরে সেগুলোর উৎপাদন করছে না প্রতিষ্ঠানটি-- খবর রয়টার্স-এর।

বৃহস্পতিবার মিউনিখে বিশ্লেষকদের সঙ্গে কথা বলার সময় ক্রুগার জানিয়েছেন, “আরও বেশি প্রতিযোগিতামূলক খরচের জন্য আমরা পঞ্চম প্রজন্ম পর্যন্ত অপেক্ষা করতে চেয়েছি। আমরা চতুর্থ প্রজন্মের সঙ্গে সামঞ্জস্যতা করতে চাই না।”

বিএমডাব্লিউ-এর চতুর্থ ও পঞ্চম প্রজন্মের বৈদ্যুতিক গাড়ি প্রযুক্তির মধ্যে খরচের পার্থক্য “দুই অঙ্কের”, বলেন ক্রুগার।

“আপনি যদি প্রতিযোগিতায় জিততে চান, আপনাকে এই খাতে সবচেয়ে প্রতিযোগিতামূলক খরচ আনতে হবে, তা না হলে আপনি উৎপাদন পরিমাণের সঙ্গে সামঞ্জস্যতা করতে পারবেন না,” যোগ করেন ক্রুগার।

আগের বছর ক্রুগার জানিয়েছেন, ২০১৯ সালের মধ্যে বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ি বিক্রির সংখ্যা দ্বিগুণের চেয়ে বেশি করে পাঁচ লাখে নেওয়ার লক্ষ্য নিয়েছে গাড়িনির্মাতা জার্মান প্রতিষ্ঠানটি।

জার্মান প্রতিদ্বন্দ্বীদের তুলনায় আগেই বাজারে বৈদ্যুতিক গাড়ি আনে বিএমডাব্লিউ। ২০১৩ সালে প্রথম কার্বন ফাইবারের তৈরি হালকা বডির বৈদ্যুতিক গাড়ি বিএমডাব্লিউ আই৩ বাজারে আনে প্রতিষ্ঠানটি। এরপর প্লাগ-ইন হাইব্রিড আই৮ আনে প্রতিষ্ঠানটি। তবে, বাজারে গাড়ি দুইটি বিক্রিতে ধীর গতি দেখা যায়।

বৈদ্যুতিক গাড়ি তৈরিতে বর্তমানে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে টেসলা। ২০১৭ সালে ৮০ হাজারের বেশি গাড়ি বিক্রির লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার। ২০২৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বিক্রি হওয়া মোট গাড়ির অন্তত ১৫ শতাংশ ব্যাটারি চালিত হবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের দেশগুলোতেও বাড়ছে বৈদ্যুতিক গাড়ির চাহিদা।