নতুন এক্সপেরিয়াতে হবে ৪কে এইচডিআর ভিডিও

সোমবার ‘এক্সপেরিয়া এক্সজেড২’ নামের নতুন স্মার্টফোন উন্মোচন করেছে সনি। এটি ৪কে হাই ডায়নামিক রেঞ্জ বা এইচডিআর ভিডিও রেকর্ডিং সুবিধা দেওয়া বিশ্বের প্রথম স্মার্টফোন হবে দাবি করেছে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2018, 03:08 PM
Updated : 26 Feb 2018, 03:08 PM

স্মার্টফোনটিতে আনা উন্নত ক্যামেরা প্রতিষ্ঠানটিকে দুই স্মার্টফোন জায়ান্ট স্যামসাং আর অ্যাপলের সঙ্গে লড়াইয়ে সহায়তা করবে বলে আশা প্রকাশ করে সনি।

এইচডিআর ফরম্যাটে ধারণ করা ইমেজ আলো আর অন্ধকারের মধ্যে পার্থক্য সৃষ্টি করে ইমেইজের রঙ আরও উন্নত করে, এর ফলে সাদা উজ্জ্বল রঙ আরও বেশি উজ্জল হয়। এক্ষেত্রে উদ্দেশ্যটা হচ্ছে পর্দায় দেখানো ছবি আরও বেশি বাস্তবিক করে ফুটিয়ে তোলা- বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’তে। 

নতুন এই স্মার্টফোন দিয়ে ব্যবহারকারীরা ৪কে এইচডিআর ভিডিও ধারণ করতে পারবেন। এটি এমন এক ফিচার,যা করতে অনেক সময় বড় ক্যামেরার দরকার হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কিন্তু নিজেদের স্মার্টফোনগুলোকে বাজারের অন্যান্য স্মার্টফোনের চেয়ে আলাদা করে তুলে ধরতে সনি ইমেজ সেন্সর আর তাদের ক্যামেরা ব্যবসায়ের সক্ষমতা ব্যবহার করেছে।

নতুন এই স্মার্টফোন দিয়ে ব্যবহারকারীরা অত্যন্ত ধীরগতির ভিডিও ধারণ করতে পারবেন। ২০১৭ সালে সনি’র আনা এক্সপেরিয়া এক্সজেড১ স্মার্টফোনে ব্যবহারকারীদেরকে ৩ডি ইমেজ ধারণের সুবিধা দেওয়া হয়েছিল। এক্সজেড২-এ সনি স্মার্টফোনটির সক্ষমতা আরো বাড়িয়েছে। এটি ব্যবহারকারীদেরকে সেলফি তুলে তা ৩ডি-তে পরিণত করার সুযোগ দিচ্ছে।  

এ ছাড়াও এতে অন্যান্য যেসব ফিচার রাখা হয়েছে সেগুলো হচ্ছে- নেটফ্লিক্স বা ইউটিউব-এর মতো সেবাগুলো থেকে ভিডিও’র মান ঠিক করতে পারা, এর পেছনে আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আর রাখা হয়েছে তারবিহীন চার্জিং সুবিধা। 

৫.৭ ইঞ্চি ডিসপ্লে’র এই স্মার্টফোনে নতুন আরেকটি ফিচার এনেছে সনি। কোনো ব্যবহারকারী এতে কোনো কনটেন্ট গ্রহন করলে ডিভাইসটি ভাইব্রেট করে উঠবে। এক্ষেত্রে সনি’র গেইমিং কনসোল প্লেস্টেশনের কৌশল ব্যবহার করা হয়েছে।