মেইটবুক এক্স প্রো আনলো হুয়াওয়ে

নতুন মেইটবুক এক্স প্রো ল্যাপটপ উন্মোচন করেছে হুয়াওয়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2018, 12:51 PM
Updated : 26 Feb 2018, 12:51 PM

স্পেনের বার্সেলোনায় চলমান মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ কোনো ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মোচন করেনি হুয়াওয়ে। এর পরিবর্তে একটি ল্যাপটপ ও দুইটি ট্যাবলেট উন্মোচন করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা চীনা প্রতিষ্ঠানটি, খবর প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর।

আগের বছরের মেইটবুক এক্স-এর মতোই আকর্ষণীয় নকশা রাখা হয়েছে মেইটবুক এক্স প্রো-তে। তবে আগের চেয়ে বেজেল অনেক কম রাখা হয়েছে ডিভাইসটিতে। হুয়াওয়ে’র দাবি ডিভাইসের বডির অনুপাতে পর্দা রাখা হয়েছে ৯১ শতাংশ। এতে ৩০০০X২০০০ রেজুলিউশানের ১৩.৯ ইঞ্চি টাচস্ক্রিন ব্যবহার করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

বেজেল কম রাখায় পর্দার ওপরে নিচে ক্যামেরার জায়গা হয়নি। এ কারণে কিবোর্ডের মধ্যেই লুকিয়ে রাখা হয়েছে ওয়েবক্যাম। কিবোর্ডের একটি বাটন চাপলে তার নিচ থেকে ক্যামেরা বের হয়। কিন্তু ক্যামেরার এই অবস্থানের কারণে এটি ‘দেখার কোণ’ অনেকের জন্যই বিরক্তিকর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অষ্টম প্রজন্মের ইনটেল কোর আই৫ ও কোর আই৭ প্রসেসর রয়েছে মেইটবুক এক্স প্রো-তে। এর পাশাপাশি এনভিডিয়া জিফোর্স এমএক্স১৫০ জিপিইউ রয়েছে ল্যাপটপটিতে।

দুইটি ইউএসবি-সি পোর্টের সঙ্গে একটি ইউএসবি-এ পোর্ট রয়েছে নতুন এই ডিভাইসে। আর ল্যাপটপটির পাওয়ার বাটনে রাখা হয়েছে বিল্ট-ইন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ডিভাইসটি ওজন বলা হয়েছে ১.৩৩ কেজি।

আগের বছর মেইটবুক এক্স নিয়ে সবচেয়ে বড় সমস্যা ছিল ব্যাটারি। কিন্তু এবারে হুয়াওইয়ে’র দাবি নতুন ল্যাপটপে “নিয়মিত ১৪ ঘন্টা” কাজ করা যাবে।

চলতি বছর বসন্তে বাজারে আসবে মেইটবুক এক্স প্রো। ল্যাপটপটির মূল্য শুরু হবে ১৮৪২ মার্কিন ডলার থেকে।