আগুন জ্বলছে থিংকপ্যাডে

ত্রুটির কারণে আগুণ ধরছে লেনোভো’র প্রিমিয়াম ল্যাপটপ থিংকপ্যাড এক্স১ কার্বন-এ। ত্রুটিপূর্ণ এই ল্যাপটপগুলো ফেরত চেয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2018, 12:53 PM
Updated : 9 Feb 2018, 12:53 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়, পঞ্চম প্রজন্মের থিংকপ্যাড এক্স১ কার্বন ল্যাপটপগুলোতে ত্রুটির কথা জানিয়েছে লেনোভো। ২০১৬ সালের ডিসেম্বর থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত এই মডেলের যে ল্যাপটপগুলো তৈরি করা হয়েছে সেগুলোতেই ত্রুটি রয়েছে বলে জানানো হয়।

ত্রুটির কারণ হিসেবে লেনোভো’র পক্ষ থেকে বলা হয়, “এই ল্যাপটপগুলোর মধ্যে সীমিত সংখ্যক ডিভাইসের একটি স্ক্রু ঢিলা রয়েছে, এর ফলে ব্যাটারি ক্ষতিগ্রস্থ হয়ে অতিমাত্রায় উত্তপ্ত হচ্ছে, আগুন শঙ্কাও আছে।”

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এখন পর্যন্ত কোনো অভিযোগ পায়নি প্রতিষ্ঠানটি। কিন্তু বিশ্বজুড়ে এমন তিনটি অভিযোগ পেয়েছে তারা। ল্যাপটপের অন্য কোনো যন্ত্রাংশ ক্ষতিগ্রস্থ হওয়ার অভিযোগ পাওয়া যায়নি।

এই ত্রুটির কারণে ৭৮ হাজার ল্যাপটপ আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা চীনা প্রতিষ্ঠানটি। এছাড়া কানাডায় আরও সাড়ে পাঁচ হাজার ল্যাপটপে এই ত্রুটি থাকতে পারে।

২০১৭ সালের নভেম্বরের পর তৈরি করা কোনো থিংকপ্যাড এক্স১ কার্বন-এ এই ত্রুটি নেই বলে দাবি করেছে লেনোভো।

ওয়েবসাইটে গিয়ে গ্রাহক তার ল্যাপটপের সিরিয়াল নাম্বার দিয়ে দেখে নিতে পারবেন তার ল্যাপটপটি আক্রান্ত হয়েছে কিনা। পরীক্ষা না করা পর্যন্ত ল্যাপটপ ব্যবহার না করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

আক্রান্ত ল্যাপটপগুলো বিনামূল্যে সারানোর সুযোগ পাবেন গ্রাহক।