ব্যবহারকারীতেই বিশ্বাস জাকারবার্গ-এর

প্ল্যাটফর্মে দেখা সংবাদ কনটেন্টগুলোর মধ্য থেকে কোনটি ঠিক তা বুঝতে পারা আর এগুলোর র‍্যাংকিং করার ক্ষমতা ব্যবহারকারীদের আছে বলেই বিশ্বাস ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2018, 12:40 PM
Updated : 3 Feb 2018, 12:40 PM

বিশ্লেষকদের সঙ্গে ডাকা এক সম্মেলনে তিনি বলেন, ফেইসবুক সংবাদ সম্পাদনা করুক তা তিনি চান না এর কারণ হচ্ছে ব্যবহারকারীরা নিজেরাই এটি ভালো করতে পারেন।

জাকারবার্গ বলেন, “আমরা যা করতে চাই তা হচ্ছে আমাদের সম্প্রদায় (ব্যববহারকারীরা) আমাদেরকে বলবে কী তাদের কাছে গুরুত্বপূর্ণ… মানুষ স্মার্ট। তারা জানেন তারা কী চান আর কোনটি ভালো। আর আমরা তাদেরকে জিজ্ঞাসা করলে তারা একটি যথেষ্ট সহজ উপায়ে তা বলতে পারেন আর এ থেকে আমরা পুরো ডেটা সংরক্ষণ করতে পারি।”

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির এই প্রধান বলেন, “আমরা মূলত মানুষকে জিজ্ঞাসা করি-- কোন উৎসগুলো বিশ্বাসযোগ্য তা আমরা আমাদের দিয়ে যাচাই করতে চাই না। আমি মনে করি এই পরিস্থিতি বা অবস্থান আমাদের জন্য স্বাচ্ছন্দ্যের নয়, আমি ব্যক্তিগতভাবে মনে করি এটি এমন কিছু আমাদের সমাজ বা সম্প্রদায় চায় না যে আমরা করি।”

দুইটি প্রশ্নের মাধ্যমে ফেইসবুকের আনা জরিপ পদ্ধতি সংবাদ উৎসগুলোর সত্যতা যাচাইয়ে সহায়তার জন্যই বানানো হয়েছে বলে জানান জাকারবার্গ।

২০১৭ সালের ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে ফেইসবুকের আয় হয়েছে ১২৯৭ কোটি ডলার। অংকটা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৪৭ শতাংশ বেশি। 

২০১৭ সালের ডিসেম্বরের হিসাব অনুযায়ী ফেইসবুকের গড় সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৪০ কোটি, যা আগের বছরের তুলনায় ১৪ শতাংশ বেশি। আর একই হিসাবে মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২১৩ কোটি, বুধবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এ তথ্য প্রকাশ করেছে।