ফেইসবুক নিউজ ফিডে আসছে বড় পরিবর্তন

সামাজিক মাধ্যমে ব্যয় করা সময় যাতে ব্যবহারকারীদের কাছে ‘ভালোভাবেই কেটেছে’ বলে মনে হয় সেজন্য নিউজ ফিডে বড় পরিবর্তন আনছে ফেইসবুক। বৃহস্পতিবার সন্ধ্যায় এক ঘোষণায় এ কথা জানায় বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক মাধ্যম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2018, 11:07 AM
Updated : 12 Jan 2018, 11:07 AM

ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, প্লাটফর্মটির নিউজ ফিডে এখন থেকে ‘সংশ্লিষ্ট কনটেন্ট’-এর চেয়ে ‘অর্থপূর্ণ সামাজিক যোগাযোগ’ সম্পর্কিত কনটেন্টে বেশি প্রাধান্য দেওয়া হবে। এর ফলে সামাজিক মাধ্যমে মানুষের সময় ব্যয় কমবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জাকারবার্গ বলেন, “কিন্তু আমি আশা করি ফেইসবুকে আপনি যে সময় ব্যয় করবেন তা আরও মূল্যবান হবে। আর আমরা যদি সঠিক কাজটি করে থাকি, আমি বিশ্বাস করি এটি দীর্ঘ মেয়াদে আমাদের সমাজ আর আমাদের ব্যবসায়ের জন্য ভালো হবে।”

যদিও এই পরিবর্তন আসতে সময় লাগবে বলে জানিয়েছেন জাকারবার্গ, তবে ব্যবহারকারীরা এখন থেকেই তাদের নিউজ ফিডে প্রকাশনা আর ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর পোস্ট কম আর বন্ধু ও পরিবারের লোকদের কনটেন্ট বেশি আসা দেখতে শুরু করবেন।

ফেইসবুক পেইজগুলোকে সতর্ক করে জানিয়েছে, পেইজগুলোর পোস্ট পৌঁছানো আর ভিডিও দেখার সময় কমে যাবে।

যদিও নিউজ ফিডে বদল নিয়ে এর আগে ফেইসবুক এমন আরও একাধিক ঘোষণা দিয়েছে, কিন্তু জাকারবার্গ তার প্রতিষ্ঠান পরিচালনার উপায়ে এবার অর্থপূর্ণ বদল আনতে চাচ্ছেন- এমনটাই বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।