নিউজ ফিড নিয়ে নতুন পরীক্ষা ফেইসবুকে

নিউজ ফিডে নতুন একটি ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে ফেইসবুক। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের আগ্রহের বিষয় বিবেচনা করে খবরের লিংক দেওয়া হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 11:02 AM
Updated : 18 August 2017, 11:02 AM

বিশ্বের সবচেয়েবড় সামাজিক মাধ্যমটিতে ব্যবহারকারীরা যাতে আরও বেশি সময় ব্যয় করে, সে উপায় সন্ধানেরঅংশ হিসেবে নতুন এই ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যেই‘ফিচারড টপিক’ নামের এই বিষয় নিয়ে নিউজ ফিডে পরীক্ষা চালানো শুরু হয়েছে। এক্ষেত্রেবাছাই করা কনটেন্টে কয়েকটি বাক্য থাকে, যার মধ্যে কোনো সংবাদ প্রতিবেদনের একটি লিংকও একটি ছবি থাকে বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ব্যবহারকারীদেরআগ্রহ অনুযায়ী সংবাদ দেখাতে এটি বানানো হয়েছে এবং এই ফিচার নিয়ে পরীক্ষা চালানো হচ্ছেবলে নিশ্চিত করেছে ফেইসবুক।

২০১৬ সালে ফেইসবুকতাদের ‘ট্রেন্ডিং টপকস’ ফিচারে পরিবর্তন আনে। এই ফিচারের মাধ্যমে দেখানো একটি প্রতিবেদনেরকারণে প্রতিষ্ঠানটি রক্ষণশীল সংবাদ প্রচার করছে বলে অভিযোগ ওঠে তখন। এর ফলে মার্কিনরিপাবলিকান দলের একজন সিনেটর আরও স্বচ্ছতা আনার দাবি করেন ও এর পরপরই এই পরিবর্তন আনাহয়।

২০১৬ সালে মার্কিনপ্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে ফেইসবুকে প্রচারিত ভুয়া সংবাদ প্রভাব রেখেছে বলে তুমুলসমালোচনা উঠে। এরপর থেকে প্রতিষ্ঠানটি তাদের নিউজ ফিডে সংবাদ প্রতিবেদন দেখানো ও ভুয়াসংবাদ সরানো নিয়ে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে । সেইসঙ্গে সাময়িক প্রসঙ্গগুলো নিয়ে সঠিকসংবাদ প্রতিবেদনগুলো ব্যবহারকারীকদের সামনে তুলে ধরতেও বিভিন্ন সময় নানা ব্যবস্থা নেওয়ারকথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিদ্বন্দ্বীপ্রতিষ্ঠান টুইটার, স্ন্যাপচ্যাট আর গুগলও এক্ষেত্রে বিভিন্ন পরিবর্তন আনছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক