তরুণদের আইফোনে আসক্তি কমানোর দাবী

তরুণদের আইফোনের প্রতি আসক্তি কমাতে উদ্যোগ নেওয়ার দাবী করেছে অ্যাপলের দুই শেয়ারধারী প্রতিষ্ঠান জানা পার্টনারস ও ক্যালিফোর্নিয়া স্টেট টিচারস’ রিটায়ারমেন্ট সিস্টেম  (ক্যালএসটিআরএস)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2018, 09:08 AM
Updated : 8 Jan 2018, 09:08 AM

প্রতিষ্ঠান দু’টি জানায় আইফোনের প্রতি তরুণ সমাজের আসক্তি ক্রমেই বাড়ছে এবং এতে নানাবিধ সমস্যাও বাড়ছে। অ্যাপলের বিষয়টি বিবেচনা করে জরুরী পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে করে জানা ও ক্যালএসটিআরএস-- খবর রয়টার্স-এর।

অ্যাপলের শেয়ারধারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে জানা বরবরই উচ্চকণ্ঠ। আর মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় পাবলিক ভাতা পরিকল্পনাকারী প্রতিষ্ঠান ক্যালএসটিআরএস। শনিবার অ্যাপলকে দেওয়া এক চিঠিতে প্রতিষ্ঠান দু’টি দাবী করে, অ্যাপলের এমন কোনো সফটওয়্যার তৈরি করা উচিত যাতে বাবা-মা শিশুদের আইফোন ব্যবহার সীমিত করতে পারেন। এই দুটি প্রতিষ্ঠান অ্যাপলের প্রায় দুই বিলিয়ন ডলার মূল্যের শেয়ারের মালিক।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত ফোন ব্যবহারে মানসিক স্বাস্থ্যের ওপর কেমন প্রভাব পড়ে সেটিও বের করা উচিত অ্যাপলের বলে প্রতিষ্ঠান দুটি দাবি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে তরুণদের মধ্যে ফোন আসক্তি বাড়তে থাকায় অনেক বাবা-মা জানিয়েছেন, শিশুরা ফোন ছেড়ে থাকতে পারছে না। এই বিষয়গুলো বিবেচনা না করা হলে অ্যাপলের খ্যাতি ও শেয়ারে এর প্রভাব পড়বে বলে শঙ্কা প্রকাশ করেছে জানা ও ক্যালএসটিআরএস।

২০১৬ সালে শিশু এবং বাবা-মায়ের ওপর কমন সেন্স মিডিয়া’র চালানো এক জরিপে দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধেক কিশোর কিশোরী মনে করেন তারা মোবাইল ফোনে আসক্ত। ফোন বার্তায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে তারা চাপ অনুভব করেন।

এ ব্যাপারে জানতে রয়টার্স-এর পক্ষ থেকে অ্যাপল ও ক্যালএসটিআরএস-এর সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠান দু’টির পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।