সমাধান আনছে কোয়ালকমও

সম্প্রতি প্রকাশ হওয়া চিপ নিরাপত্তা ত্রুটিতে আক্রান্ত নিজেদের পণ্যগুলোর জন্য আপডেট আনতে কাজ করছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2018, 10:36 AM
Updated : 7 Jan 2018, 10:36 AM

সম্প্রতি এক খবরে বলা হয়, কম্পিউটার থেকে ব্যক্তিগত ডেটা হাতিয়ে নিতে হ্যাকারদের সহায়তা করতে পারে এমন ত্রুটি ঠিক করতে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এরপর থেকে মেল্টডাউন আর স্পেকট্রা নামের ওই দুই ত্রুটি সমাধানে এখন জোরদার চেষ্টা চালানো শুরু হয়। ইতোমধ্যে এ নিয়ে সমাধান আনার চেষ্টায় নামতে বাধ্য হয়েছে ইনটেল, অ্যাপল, অ্যামাজন, আইবিএম আর মাইক্রোসফটসহ প্রযুক্তি খাতের বিভিন্ন প্রতিষ্ঠান। 

কোয়ালকম-এর এক মুখপাত্র মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে ইমেইলে বলেন, “আমাদের আক্রান্ত পণ্যগুলোর নিরাপত্তা লঙ্ঘন ঝুঁকি কমাতে আমরা সক্রিয়ভাবে কাজ করছি ও সমাধান আনছি। আমরা আমাদের গ্রাহকদের এই সমাধানগুলো দেওয়ার প্রক্রিয়ায় আছি আর সমাধানগুলো আসার পর গ্রাহকদের ডিভাইস আপডেট দিতে উৎসাহিত করছি।”

ত্রুটিগুলোর মধ্যে একটি এএমডি আর এআরএম টেকনোলজির প্রসেসরগুলোকেও আক্রান্ত করেছে। কোয়ালকম-এর চিপে এআরএম-এর প্রযুক্তি ব্যবহার করা হয়। আর এ কারণে কোয়ালকম-এর পক্ষ থেকে এই ত্রূটি নিয়ে সমাধান আনার কথা বলা অবাক করা কোনো বিষয় নয় বলেই উল্লেখ করা হয় প্রতিবেদনে।

কোয়ালকম-এর পক্ষ থেকে এই ঘোষণা দেওয়ার পর লেনদেনে প্রতিষ্ঠানটির শেয়ারময়ল্য প্রায় এক শতাংশ পড়ে যায়।

কোয়ালকম-এর কোন পণ্যগুলো আক্রান্ত হয়েছে তা মুখপাত্র নির্দিষ্ট করে বলেননি।

আরও খবর-