দেশে মোবাইল সেটের বাজার যাচ্ছে চীনাদের হাতে

আগের বছরের তুলনায় এ বছর বাংলাদেশের মোবাইল ফোন বাজারে নিজেদের বিক্রি ১২৫ শতাংশ বাড়িয়েছে চীনা প্রতিষ্ঠানগুলো। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে দেশের হ্যান্ডসেট বাজারের ২৯ শতাংশই ছিল তাদের দখলে, যেখানে ২০১৬ সালে ঠিক একই প্রান্তিকে অংকটা ছিল ১৩ শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2017, 06:47 AM
Updated : 24 Dec 2017, 06:47 AM

রোববার বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চ এই তথ্য প্রকাশ করে। খবর আইএএনএস-এর। প্রতিষ্ঠানটির সহযোগী পরিচালক তারুন পাঠাক বলেন, “দেশটিতে স্মার্টফোন বাজার যখন বাড়ছে, স্থানীয় যেসব প্রতিষ্ঠান চীনা প্রতিষ্ঠানগুলোর কাছে বাজারের শেয়ার হারাচ্ছে তারা স্থানীয় চাহিদা ও পছন্দের কারণে নিজেদের অবস্থান এখনও শীর্ষে রাখতে পেরেছে।” 

গবেষণা প্রতিষ্ঠানটির দেওয়া তথ্যমতে, দেশিয় হ্যান্ডসেট নির্মাতা সিম্ফোনি বাজারের ২৬ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে। কিন্তু আইটেল আর নোকিয়া’র মতো প্রতিষ্ঠানগুলো সঙ্গে জোরালো প্রতিদ্বন্দ্বীতার মুখে তাদের বার্ষিক বিক্রি ২৪ শতাংশ কমে গেছে।

দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং দেশের বাজারে দ্বিতীয় স্থানে আছে, তাদের দখলে আছে বাজারের ১৪ শতাংশ। সাড়ে আট শতাংশ শেয়ার নিয়ে তৃতীয় স্থানে আছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে। চতুর্থ স্থানে আছে আরেক বাংলাদেশী ব্র্যান্ড ওয়ালটন, তাদের দখলে আছে বাজারের ৮.৩ শতাংশ শেয়ার। শীর্ষ পাঁচের অন্য প্রতিষ্ঠানটি হচ্ছে চীনা আইটেল, যারা বাজারের ৬.৯ শতাংশ শেয়ার নিতে সক্ষম হয়েছে।

আগের বছরের তুলনায় এ বছর দেশের হ্যান্ডসেট বাজারের পরিসর বেড়েছে ১৯ শতাংশ।