অ্যামাজনে এলো ‘কৃষকদের ড্রোন’

মানুষবিহীন আকশযান নির্মাতা প্রতিষ্ঠান অ্যারোভাইরনমেন্ট-এর কৃষকদের জন্য বানানো ড্রোন বৃহস্পতিবার থেকে অ্যামাজনে পাওয়া যাছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2017, 11:08 AM
Updated : 15 Dec 2017, 11:08 AM

এই ড্রোনের দাম রাখা হয়েছে ১৬ হাজার পাঁচশ’ ডলার। এটি কৃষক আর কৃষিখাতের অন্যান্যদের জন্য আনা হয়েছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসিকে জানিয়েছেন নির্মাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ওয়াহিদ নওয়াবি। তিনি বলেন, “আমরা যা করেছি তা হচ্ছে আমরা ড্রোনগুলো আর সফটওয়্যার বিশ্লেষণা নিয়ে একটি অ্যাপ বানিয়েছি।”

বৃহস্পতিবার ‘ম্যাড মানি’ টিভি অনুষ্ঠানের উপস্থাপক জিম ক্রেমার-কে তিনি বলেন, “আপনি যদি একটি ট্যাবলেট চালু করতে পারেন, তাহলে চালুর পর শুধু ‘গো’ চাপুন, ড্রোন আর সফটওয়্যার বাকি সবকিছু করবে। এটি পুরোপুরি স্বয়ংক্রিয়: লম্ভভাবে উঠবে ও তারপর আনুভূমিকভাবে চলা শুরু করবে, পেছনে আসতে পারে ও নিজেই নিচে নেমে আসতে পারে, এসময় আপনি কফি খেতে থাকলেও সমস্যা নেই।”

বাণিজ্যিক এই ড্রোন কিনলে এর সঙ্গে এক বছরের সাবস্ক্রিপশন সুবিধা দেওয়া হবে। এই সুবিধার আওতায় অ্যারোভাইরনমেন্ট-এর সফটওয়্যার সাপোর্ট সেবা দেওয়া হবে।

এই সফটওয়্যার বিভিন্ন ত্রুটি শনাক্তকরণ ও কার্যকারিতা বাড়াতে কৃষকদের শস্য পর্যবেক্ষণ করার সুযোগ দেবে বলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। 

প্রতিরক্ষা ও বাণিজ্যিক ড্রোন নির্মাণ খাতে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান অ্যারোভাইরনমেন্ট-এর ১০ বছরের পুরানো একটি ড্রোন মার্কিন সামরিক বাহিনীর শত্রু পর্যবেক্ষণ কাজে ব্যবহৃত হয়। সুইচব্লেইড নামের এই ড্রোনট মিসাইল-এর কমান্ডও চালু করতে পারে। বৈদ্যুতিক গাড়ি খাতেও প্রতিষ্ঠানটি নেতৃত্বস্থানীয় পর্যায়ে আছে বলে জানান নওয়াবি। তিনি বলেন, বিশ্বের নয়টি শীর্ষ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানকে তারা বৈদ্যুতিক গাড়ি চার্জিং পণ্য সরবরাহ করছে।

নওয়াবি বলেন, “এর মাধ্যমে আসছে বছরগুলোতে বিশ্বব্যাপী আমাদের শত শত কোটি ডলার ব্যবসায়ের উল্লেখযোগ্য ও বড় সুযোগ প্রকাশ পায়।”