এ বছর বাজিমাৎ করলো মেসেঞ্জার ভিডিও

চলতি বছরে আগের চেয়ে অনেক বেড়েছে ফেইসবুক মেসেঞ্জারে ভিডিও চ্যাটিংয়ের ব্যবহার। রেকর্ড হয়েছে ১৭০০ কোটি ভিডিও কল, যা ২০১৬ সালের তুলনায় দ্বিগুণ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2017, 12:18 PM
Updated : 14 Dec 2017, 12:18 PM

বুধবার এক ব্লগ পোস্টে মেসেঞ্জার-এর পণ্য ব্যবস্থাপনা পরিচালক শন কেলি বলেন, “আলাপচারিতার রীতি বদলেছে, আর আমরা এখন আর শুধু টেক্সট পাঠানোর মধ্যেই আটকে নেই। শুধু ভাবুন, আপনি এখন মুখোশ দিয়ে গ্রুপ চ্যাট করতে পারবেন, হাজার হাজার ইমোজি বা জিফ থেকে যে কোনো কিছু বেছে নিয়ে আপনার বার্তা আরও রঙিন করে তুলতে পারবেন। আর তাৎক্ষণিকভাবে ছবি তুলে তা শেয়ার করতে পারবেন, এমনকি আপনি যখন ইতোমধ্যে একটি আলাপের মধ্যে আছেন তখনও।”

মেসেঞ্জারের ভিডিও চ্যাটিংয়ের নজির দেখা যায় সারা বিশ্বে এমনকি এন্টার্কটিকাতেও, এমনটাই উল্লেখ করা হয়েছে আইএএনএস--এর প্রতিবেদনে।

চলতি বছর জুনে ভিডিও চ্যাটিংকে আরও আকর্ষণীয় করে তুলতে প্রতিষ্ঠানটি মুখোশ আর ফিল্টারের মতো অগমেন্টেড রিয়ালিটি ফিচার যোগ করেছে। এর ফলে কোনো ব্যবহারকারী অ্যান্ড্রয়েড বা আইওএস যাই ব্যবহার করুন না কেন তারা এখন একই অভিজ্ঞতা পাচ্ছেন- বলেন কেলি।

২০১৭ সালে ব্যবহারকারীরা মোট ইমোজি শেয়ার করেছেন ৫০ হাজার কোটিরও বেশি, প্রতিদিনের হিসাবে যা ১৭০ কোটির কাছাকাছি।

এ বছর জিফও ভালো জনপ্রিয় ছিল। মোট শেয়ার হওয়া জিফ-এর সংখ্যা ১৮০০ কোটি।

কেলি বলেন, “ভিজুয়াল মেসেজিং এখন আমাদের সর্বজনীন ভাষা, এটি আমাদের আলাপকে আরও রঙিন করছে, এটি প্রভাব রাখার মতো আর চলুন এটি দেখি, সবমিলিয়ে অনেক মজার কিছু।”

চলতি বছর ফেইসবুক উচ্চক্ষমতাসম্পন্ন ও দ্রুতগতির ক্যামেরার পেছনে বিনিয়োগ করেছে। আলাপ আরও উন্নত করতে এনেছে হাজার হাজার প্রি-লোডেড স্টিকার, ফ্রেম আর অন্যান্য ইফেক্ট। বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক মাধ্যমটি বলে, “গড়ে, ২০১৭ সালে প্রতিদিন মেসেঞ্জারে সাতশ’ কোটিরও বেশি আলাপ করা হয়েছে। একই সময়ে, এই বছরে প্রতিদিন শুরু হওয়া নতুন আলাপের থ্রেডের সংখ্যা গড়ে ২৬ কোটি।”

মেসেঞ্জারে চ্যাটিংয়ের জন্য সবচেয়ে সক্রিয় দিনগুলোর মধ্যে শীর্ষ তিনটি হচ্ছে- নতুন বছর শুরুর দিন, মা দিবস আর ভালোবাসা দিবস।

মেসেঞ্জারে চলতি বছর প্রতিদিন গড়ে ২৫ লাখ নতুন গ্রুপ চালু হয়েছে আর প্রতিটি গ্রুপে গড় ব্যবহারকারীর সংখ্যা ১০জন।

বিশেষায়িত ইমোজিগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে ‘লাল হৃদয়’ আর সবচেয়ে বেশি ব্যবহৃত চ্যাটিং বর্ণ ছিল লাল।