ইমোজি তালিকা থেকে সরলো ‘ভ্রু কুঁচকানো মলের গাদা’

‘মলের গাদা’ মতো একটি ইমোজি ইতোমধ্যেই সামাজিক মাধ্যমগুলোতে প্রচলিত। এই মলের গাদা ভ্রু কুঁচকে আছে- এমন একটি ইমোজি বানানোর পরিকল্পনা এবার বাদ দেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 02:25 PM
Updated : 7 Dec 2017, 02:25 PM

নিজেদের সর্বশেষ প্রস্তাবনায় এই পদক্ষেপ নেয় নির্মাতা দলটি। এই ইমোজিটি ২০১৮ সালে আনার কথা ছিল, কিন্তু মুদ্রাকররা এটি নিয়ে খুশি হতে পারেননি। এটি দলটির জন্য ‘বিব্রতকর’ বলেই আখ্যা দেন তারা।

আন্তর্জাতিকভাবে অক্ষর ও বিভিন্ন চিহ্নের আদর্শ গঠনকারী অলাভজনক সংস্থা ইউনিকোড কনসোর্টিয়াম ইমোজি’র কেন্দ্রীয় তালিকা দিয়ে থাকে। এই তালিকাভূক্ত ইমোজিগুলো বিভিন্ন ডিভাইসে যথাযথভাবে প্রদর্শিত হয়। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, ‘মলের গাদা’ ইমোজিগুলোর পরিবর্তন পুরোপুরি বাতিল করা হয়নি।

সংস্থাটি ইমোজির আদর্শ ঠিক করে দেওয়ার পর সেগুলো দেখতে কেমন হবে তা আলাদা আলাদা ফোন ও অ্যাপ নির্মাতারা ঠিক করে থাকে।   

সংস্থাটির স্বীকৃত তালিকায় ইতোমধ্যেই একটি ‘মলের গাদা’ ইমোজি রয়েছে। তবে, অ্যাপল আইফোনে এই ইমোজিতে বদলে ভেংচি কাটা হাসি নিয়ে আসে আর এই ধারণাটি জনপ্রিয় হয়ে উঠে বলে উল্লেখ করা হয় বিবিসি’র প্রতিবেদনে।

এরপরই এই তালিকায় ‘ভতু কঁচকানো মলের গাদা’ যুক্ত হওয়া উচিৎ কিনা তা নিয়ে আলোচনা শুরু হয়।

“এটি রাখার পক্ষে যারা ইতিবাচক ভোট দিয়েছেন তাদের সত্যিই বিব্রত হওয়া উচিৎ, এটি বাড়াবাড়ি”- এই ইমোজি আনা নিয়ে পাঠানো প্রস্তাবনার জবাবে এমন বক্তব্য লিখেন মুদ্রাকর মাইকেল এভারসন। তিনি বলেন, “এরপর কি সামনে আমাদের জন্য কান্নারত মলের গাদাও থাকবে? বা জিহ্বা বের করে রাখা মলের গাদা? বা চোখ দুটিতে প্রশ্নত্তোর চিহ্ন ব্যবহার করা মলের গাদা?  

মলের গাদা ইমোজি’র সমালোচনা করে টাইপোগ্রাফার অ্যান্ড্রু ওয়েস্ট বলেন, “মলের গাদা দিয়ে আবেগ প্রকাশের কয়েকটি ইমোজি আনা কি সত্যিই প্রয়োজন?”  

২০১৮ সালের নতুন চরিত্রগুলোর জন্য দেওয়া প্রস্তাবের সর্বশেষ সংস্করণ থেকে সরিয়ে ফেলা হয়েছে। এর চূড়ান্ত তালিকাও ২০১৮ সালেই প্রকাশ করা হবে।