ফেইসবুকে ভিডিওর শুরুতেই বিজ্ঞাপন?

নতুন এক বিজ্ঞাপনী ফরম্যাট নিয়ে সম্ভবত কাজ করছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। খবরটি প্রকাশ করেছে বিজ্ঞাপনবিষয়ক বিশ্লেষণা ও সংবাদের সাইট অ্যাড এইজ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2017, 11:10 AM
Updated : 2 Dec 2017, 11:30 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ফেইসবুক তাদের সাইটে ‘ওয়াচ’ ট্যাবের ভিডিওগুলো চালানোর আগে বিজ্ঞাপন দেখানোর পরিকল্পনা করছে। বর্তমানে ভিডিওগুলো চলার সময় মাঝপথে বিজ্ঞাপন দেখানো হয়। ফেইসবুকের এই কৌশলের সঙ্গে সম্পৃক্ত বিজ্ঞাপনদাতাদের বরাতে এ তথ্য প্রকাশ করেছে অ্যাড এইজ। 

ভিডিও শুরুর আগেই বিজ্ঞাপন দেখানোর এই ফরম্যাটকে ‘প্রি-রোল অ্যাড’ বলা হয়। বর্তমানে হুলু আর ইউটিউব-এর মতো ভিডিও স্ট্রিমিং সাইটগুলোতে এই ফরম্যাট রয়েছে।

ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, ফেইসবুক ব্যবহারকারীরা ভিন্ন। অ্যাড এইজ জাকারবার্গ-এর চলতি বছরের শুরুতে দেওয়া এই মন্তব্য উদ্ধৃত করেছে। জাকারবার্গ বলেছিলেন, “আমাদের মডেল এমন নয় যে, আপনি ফেইসবুকে কোনো একটি কনটেন্ট দেখার জন্য আসেন, আপনি আপনার ফিড দেখতে আসেন।”

অ্যাড এইজ-এর তথ্যমতে, ‘ওয়াচ’ ভিডিও ট্যাবে আরও জোরেসোরে ধারাবাহিক ভিডিও কনটেন্ট আপলোডে নজর দেওয়া শুরু করেছে ফেইসবুক। যদিও এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে সোশাল জায়ান্টটি। 

ইতোমধ্যে ফেইসবুক তাদের পেইজগুলো সর্বোচ্চ সংখ্যক বিজ্ঞাপনে পৌঁছে গেছে বলে জানিয়েছে। এরপর থেকেই প্রতিষ্ঠানটি তাদের ব্যবসায়ের আয়ের অন্যান্য উৎস খুঁজতে শুরু করেছে। সেই সঙ্গে কনটেন্ট নিরাপত্তা কর্মীদের জন্য বিশাল বিনিয়োগেরও অঙ্গীকার করেছে তারা।