আইএস অ্যাকাউন্ট থেকে পর্নো ছবি ছড়াচ্ছেন হ্যাকাররা

উগ্রপন্থী সংগঠন আইএস-এর আনুষ্ঠানিক যোগাযোগ মাধ্যমগুলোতে পর্নোগ্রাফিক ইমেজ ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়েছেন হ্যাকাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2017, 06:26 PM
Updated : 26 Nov 2017, 06:26 PM

ইরাকি হ্যাকিং দল দায়েশগ্রাম-এর সদস্যরা বলেন, তারা আইএস সমর্থকদের মধ্যে সন্দেহ সৃষ্টি করতে চান। এক্ষেত্রে হ্যাকারদের ব্যবহৃত পর্নোগ্রাফিক ছবিগুলো আইএস-এর নেতাদের দেওয়া বার্তা বলে ভাবতে পারেন সমর্থকরা, মার্কিন সাময়িকী নিউজউইক-এর বরাতে এমন তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।  

হ্যাকারদের ফটোশপ করা একটি ছবিতে একজন নগ্ন নারীর ছবির সঙ্গে একটি ঘোষণা জুড়ে দেওয়া হয়। সিরিয়ায় আইএস নিয়ন্ত্রিত এলাকায় একটি গণমাধ্যম কেন্দ্র চালু হচ্ছে বলে ওই ঘোষণায় জানানো হয়। এই ছবিটি এমন ভাবে বানানো হয় যাতে তা দেখে সমর্থকদের মনে হয়, আইএস নেতারা পর্নোগ্রাফিক ছবি দেখছেন, ভাষ্য দৈনিকটির। 

আইএস-এর আরেক নাম হচ্ছে দায়েশ, এই নামের সঙ্গে ফেইসবুক মালিকানাধীন ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম-এর ‘গ্রাম’ জুড়ে দিয়ে হ্যাকিং দলটির নাম ‘দায়েশগ্রাম’ রাখা হয়েছে। এই দলটি সংকেতায়িত বার্তা পাঠানো প্লাটফর্ম টেলিগ্রাম-এ আইএস সমর্থকদের বিভ্রান্ত করার লক্ষ্য নিয়েছে। 

দায়েশগ্রাম-এর নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য নিউজউইক-কে বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে বাজার ভুয়া অ্যামাক কনটেন্ট দিয়ে ভরে ফেলা যাতে কথিত আইএস সমর্থিত সংবাদ সংস্থা অ্যামাক-এর কনটেন্টের বিশ্বাসযোগ্যতা নিয়ে দ্বিধা সৃষ্টি হয়।”

আইএস-এর যোগাযোগ মাধ্যমগুলোতে হ্যাকাররা পর্নোগ্রাফিক ছবি ছড়ানোর ঘটনা এটাই প্রথম নয়। এর আগে ২০১৬ সালে ‘ওয়াকুলাঘোস্ট’ নাম দিয়ে পরিচয় গোপন রাখা এক হ্যাকার সমকামি পর্নোগ্রাফি দিয়ে উগ্রপন্থী সংগঠনটির সামাজিক মাধ্যমের অ্যাকাউন্টগুলোতে সমর্থকদের বিভ্রান্ত করার চেষ্টা চালিয়েছিলেন। ওই হ্যাকার আড়াইশ’রও বেশি আইএস সমর্থিত অ্যাকাউন্ট হাতিয়ে নিয়ে পর্নোগ্রাফি আর সমকামবিষয়ক বার্তা ছড়িয়ে দিয়েছিল।