ইতালি আর জার্মানিতে অ্যামাজন কর্মীদের ধর্মঘট

পাশ্চাত্য বিশ্বে বছরের সবচেয়ে বেশি কেনাকাটার ধুম পড়া সময়গুলোর মধ্যে বর্তমান সপ্তাহটাও পড়ে। কিন্তু এ সময়েই ইতালি আর জার্মানিতে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের কর্মীরা ধর্মঘট ডেকে বসেছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 07:48 PM
Updated : 24 Nov 2017, 07:48 PM

পারিশ্রমিক নিয়ে ইতালির মিলানের কাছে পিয়াসেনজা-তে অ্যামাজনের ওয়্যারহাউসে প্রথমবারের মতো অ্যামাজনের পাঁচ শতাধিক কর্মী ধর্মঘট পালন করছেন। 

পিয়াসেনজা ইতালিতে অ্যামাজনের প্রধান কেন্দ্র, এখানে চার হাজারেরও বেশি কর্মী কাজ করছেন বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে অ্যামাজনের পক্ষ থেকে বলা হয়, “ইতালি আর জার্মানিতে আমাদের অধিকাংশ কর্মী কাজে এসেছেন আর তারা গ্রাহকদের সর্বোচ্চ সেবা দিতে মনোযোগী আছেন।” প্রতিষ্ঠানটি আরও বলে, “আমরা আমাদের রেকর্ড পরিমাণ কর্মসংস্থান নিয়ে গর্বিত আর ছুটিরই মৌসুমে আমাদের গ্রাহকদের সেবা দিতে আমরা আত্মবিশ্বাসী।”

পরামর্শদাতা প্রতিষ্ঠান ইওয়াই-এর সূত্রমতে, ইতালিতে ই-কমার্স অত্যন্ত দ্রুত বাড়ছে। কিন্তু মোট খুচরা বিক্রির মাত্র ১০ শতাংশ অনলাইনের হচ্ছে।

জার্মানভিত্তিক ট্রেড ইউনিয়ন ভার্ডি’র পক্ষ থেকে বলা হয়, জার্মানিতে পারিশ্রমিক আর কাজের অবস্থা নিয়ে ছয়টি ওয়্যারহাউসে কর্মীরা ধর্মঘট করছেন।

এক বিবৃতিতে ভার্ডির পরিচালনা পর্ষদের এক সদস্য স্টেফ্যানি নাটজবার্গার বলেন, কর্মীরা “কম সময়, স্থায়ী পারফরম্যান্স নিয়ন্ত্রণ,পর্যবেক্ষণ আর বাজে নেতৃত্ব সংস্কৃতির মধ্যে আরও এবং আরও বেশি চাপের মুখোমুখি হচ্ছেন।”