“৯০০ কোটি ডলারে অ্যাপলকে কিনছে গুগল”

বর্তমানে অ্যাপলের বাজারমূল্য ৮০ হাজার কোটি ডলারের চেয়েও বেশি। সেখানে এমন শিরোনাম দেখলে চমকে উঠাই স্বাভাবিক। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2017, 12:09 PM
Updated : 11 Oct 2017, 01:09 PM

ছবি- ডাও জোনস 

না, শিরোনাম দেখে চমকে উঠার কিছু নেই। আদতে এই খবর সত্য নয়। আসল ঘটনা হচ্ছে মঙ্গলবার মার্কিন শেয়ারবাজারে লেনদেন শুরু হওয়ার পর ‘কারিগরি ত্রুটি’র কারণে হঠাৎ এমন ‘ভুয়া’ শিরোনামের খবর প্রকাশ করে অর্থবিষয়ক মার্কিন বিশ্লেষেণ ও প্রকাশনা প্রতিষ্ঠান ডাও জোনস।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রকাশিত শিরোনামগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- “ডিজে আপডেট: টেক জায়ান্ট তৈরিতে একত্রিত গুগল, অ্যাপল”, “ডিজে গুগল অ্যাপলকে নয়শ’ কোটি ডলার দিয়ে কিনছে”,  “ডিজে গুগল বলেছে স্টিভ জবস তার মৃত্যুর আগে ইচ্ছায় এমনটা বলে গিয়েছিলেন।”

কেন এ ধরনের খবর প্রকাশ? প্রকাশনা প্রতিষ্ঠানটি কি হ্যাকিংয়ের শিকার? এমনটা অস্বীকার করেছে ডাও জোনস। এ ঘটনা নিয়ে প্রতিষ্ঠানটির পাঠানো এক বিবৃতিতে বলা হয়,  “দয়া করে পূর্বাঞ্চলীয় সময় সকাল ৯টা ৩৪ মিনিট থেকে ৯টা ৩৯ মিনিট পর্যন্ত ডাও জনস নিউজওয়্যারস-এ আসা শিরোনামগুলো এড়িয়ে চলুন। একটি কারিগরি ত্রুটির কারণে, এই শিরোনামগুলো প্রকাশিত হয়েছে। এই সবগুলো শিরোনাম সরিয়ে নেওয়া হয়েছে। আমরা এই ভুলের জন্য ক্ষমাপ্রার্থী।

এই শিরোনামগুলোর কারণে বাজারে কোনো প্রভাব পড়েছে কিনা বলা কষ্টসাধ্য বলেই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে। অ্যাপলকে নয়শ’ কোটি ডলারে কেনার বিষয়টি অবশ্যই ভুল হিসেবে বিবেচিত হওয়া উচিৎ- এতে বলা হয়।