গাড়ি চালককে বিরক্ত করবে না গুগলের ফোন

পিক্সেল স্মার্টফোনের জন্য নতুন একটি অ্যাপ উন্মুক্ত করেছে গুগল। অ্যাপটির নাম বলা হয়েছে ‘পিক্সেল অ্যাম্বিয়েন্ট সার্ভিসেস’ যা শুধু পিক্সেল ডিভাইসেই ব্যবহার করা যাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2017, 08:20 AM
Updated : 7 Oct 2017, 08:20 AM

শুক্রবার অ্যাপটির স্ক্রিনশট দেখিয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতে একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা দেখানো হয়েছে যা গাড়ি চালনাকালে গ্রাহককে শণাক্ত করবে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

ধারণা করা হচ্ছে গ্রাহক যখন গাড়ি চালাবেন তখন পিক্সেল ডিভাইস নিজে থেকে ‘ডু নট ডিস্টার্ব’ মোডে চলে যাবে। গুগলের পক্ষ থেকে বলা হয়, ফোনের ব্লুটুথ ও নড়াচড়া পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেওয়া হবে কখন এই মোডটি চালু করা হবে। এখানে একটি সমস্যাও হতে পারে, ব্যবহারকারী চালক নাকি যাত্রী তা শণাক্ত করতে পারবেনা অ্যাপটি।

এ বছরই গাড়ি চালনায় নিজস্ব ‘ডু নট ডিস্টার্ব’ মোড উন্মোচন করেছে অ্যাপল ও স্যামসাং। এবার নতুন পিক্সেল উন্মোচনের পরপরই একই ধরনের ফিচার উন্মোচন করলো গুগল।

বুধবার গুগল ইভেন্টে উন্মোচন করা হয় পিক্সেল ২। পিক্সেল ২-এর পর্দার আকার রাখা হয়েছে ৫.৫ ইঞ্চি আর পিক্সেল ২ এক্সএল-এর পর্দা রাখা হয়েছে ৬ ইঞ্চি। পিক্সেল ২ এক্সএল ডিভাইসে ব্যবহার করা হয়েছে ওলেড কার্ভড গ্লাস, যা দেখতে অনেকটাই এলজি’র ভি৩০ ডিভাইসের মতো। সাদা ও কালো রঙে পাওয়া যাবে গুগল পিক্সেল ২ এক্সএল। আর অনুষ্ঠানে পিক্সেল ২-এর রং বলা হয় ‘নীলের মতো’, ‘শুধুই কালো’ এবং ‘স্বচ্ছ সাদা’।

এবারের ডিভাইসগুলোতে স্যামসাং গ্যালাক্সি ডিভাইসের মতো অলওয়েজ অন ডিসপ্লে রাখা হয়েছে। নতুন আইফোনের মতোই ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক বাদ দেওয়া হয়েছে নতুন পিক্সেল থেকে। ইউএসবি টাইপ সি’র মাধ্যমে হেডফোন সংযুক্ত পারবেন গ্রাহক। আর উন্নত ব্লুটুথ ৫.০ রয়েছে এতে।

পিক্সেল ২-এর মূল্য ধরা হয়েছে ৬৪৯ মার্কিন ডলার আর পিক্সেল ২ এক্সএল-এর মূল্য রাখা হয়েছে ৮৪৯ মার্কিন ডলার। বৃহস্পতিবার থেকে স্মার্টফোন দু’টির প্রি-অর্ডার নিতে শুরু করেছে গুগল।