ফেইস আইডি ‘যথাযথ’ নয়

অন্যান্য ব্যবস্থার চেয়ে অ্যাপলের নতুন আইফোন X-এর ব্যবহৃত ব্যবস্থার মতো ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির বেশি নিরাপদ, কিন্তু এটিও যথাযথ নয় বলেই শুক্রবার মন্তব্য করেছেন এক সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2017, 10:38 AM
Updated : 16 Sept 2017, 10:38 AM

বায়োমেট্রিক প্রতিষ্ঠান ডাওন-এর প্রধান নির্বাহী টম গ্রিসেন বলেন, “এসব ব্যবস্থার কোনোটিই ত্রুটিহীন নয়। আর আপনি অ্যাপলের ক্ষেত্রেও এটি দেখতে পাবেন। এটিকেও লঙ্ঘন করা যেতে পারে। কেউ তা করবেন।” ইউএসএএ আর মাস্টারকার্ড এই সাইবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠানের গ্রাহক বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

এক সাক্ষাৎকারে গ্রিসেন বলেন, প্রযুক্তি “পরিপূর্ণতার দিকে যাওয়ার চেষ্টা করছে আর এসব ব্যবস্থা নিরাপত্তা উন্নত করছে কিন্তু এগুলো পুরো সমস্যার সমাধান করছে না।”

সম্প্রতি নিজেদের পণ্য উন্মোচনের এক ইভেন্টে আইফোন X উন্মোচন করে অ্যাপল। এই আইফোনে ফিঙ্গারপ্রিন্ট বা পাসকোডের বদলে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা যুক্ত করা হয়েছে। এর আগে কিছু অ্যান্ড্রয়েড ডিভাইস এই ব্যবস্থা আনলেও, অ্যাপলের দাবি তারা বিভিন্ন সেন্সর যোগ করে এর পারফরম্যান্স উন্নত করেছে।

মার্কিন সিনেটর আল ফ্রাঙ্কেন প্রাইভেসি আর নিরাপত্তা নিয়ে তার উদ্বেগ প্রকাশ করে অ্যাপলের কাছে একটি চিঠি লিখেছেন। এতে তিনি বলেন, তাকে “অ্যাপলের যে ব্যবস্থা আরোপে পদক্ষেপ নেওয়ার কথা বলেছে তা উৎসাহিত করেছে।” কিন্তু এক্ষেত্রে “এই প্রযুক্তি বিভিন্ন শ্রেণির মানুষের ক্ষেত্রে সমানভাবে কাজ করবে কিনা” তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

সেই সঙ্গে “অ্যাপল নিজেও সংগ্রহিত ডেটা তাদের ব্যবসায়ের অন্যান্য খাতে ব্যবহার করতে পারে, নজরদারিমূলক কাজে তৃতীয় পক্ষের কাছে বিক্রি করতে পারে বা আইনশৃংখলা প্রণয়নকারী সংস্থাগুলোকাছ থেকে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা অ্যাকসেসের অনুরোধ পেতে পারে” বলেও উদ্বেগ প্রকাশ করেছেন ডেমোক্রেটিক দলের এই সিনেটর।