গাড়িতে চাবির ব্যবহার বন্ধ করছে বিএমডাব্লিউ

গাড়িতে প্রচলিত ধাতব চাবির প্রয়োজনীয়তা পুনর্বিবেচনা করছে বিলাসবহুল গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান বিএমডাব্লিউ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2017, 10:34 AM
Updated : 16 Sept 2017, 10:34 AM

প্রতিষ্ঠানের বোর্ড সদস্য ইয়ান রবার্টসন চাবির ব্যবহার পুনর্বিবেচনার বিষয়টি রয়টার্স-কে জানিয়েছেন। তিনি বিএমডাব্লিউ-এর গাড়ি বিক্রির দায়িত্বে রয়েছেন।

রবার্টসন বলেন, সব গ্রাহকই এখন স্মার্টফোন সঙ্গে রাখেন এবং এতে বিএমডাব্লিউ অ্যাপ দিয়ে তাদের গাড়ি আনলক করতে পারেন। এতে পুরানো ধাচের চাবির প্রয়োজনীয়তা কমেছে।

“সত্যি বলতে কতোজন মানুষের সত্যি এটা দরকার আছে। গ্রাহককে এখন গাড়ি চালু করতে ইগনিশনে চাবি দিতে হয় না,” ফ্রাংকফুর্ট কার শো-তে একথা বলেন রবার্টসন।

তিনি আরও বলেন, “তারা কখনোই এটি তার পকেট থেকে বের করেন না। তাই কেন আমাকে এটি বহন করতে হবে?” বিএমডাব্লিউ চাবি থেকে পুরোপুরি মুক্তি পাওয়ার পথ খুঁজছে বলেও জানিয়েছেন তিনি।

“আমরা দেখছি এটি সম্ভব কিনা এবং আমরা সেটা করতে পারি কিনা। আমরা এখনই বা ভবিষ্যতের কোনো এক সময়ে যখনই কিছু করি না কেন তা অবশেষে দেখা যাবে।”-- রবার্টসন।

শীঘ্রই জার্মানির মিউনিখে স্বয়ংক্রিয় গাড়ির বহর নামাতে যাচ্ছে বিএমডাব্লিউ।

নতুন স্বয়ংক্রিয় গাড়ি দিয়ে দেশটিতে ট্যাক্সি সেবা চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের সঙ্গে প্রতিযোগিতায় নিজেদের কিছুটা এগিয়ে রাখছে প্রতিষ্ঠানটি।

মিউনিখের অভ্যন্তরীণ এলাকাগুলোয় ৪০টি স্ব-চালিত গাড়ি নামাবে তারা। পরবর্তীতে অন্যান্য শহরে এর পরিধি বাড়ানো হবে। স্ব-চালিত হলেও প্রাথমিক পর্যায়ে প্রতিটি গাড়িতে একজন প্রশিক্ষণপ্রাপ্ত চালক থাকবেন বলে জানানো হয়েছে।