টুইটার কার্যালয়ের সামনে ঘৃণামূলক বিবৃতি!

অনলাইনে ঘৃণামূলক বিবৃতি ঠেকাতে ব্যর্থ হচ্ছে মাইক্রোব্লগিং সাইট টুইটার- এমন দাবিতে অফলাইনে প্রতিষ্ঠানটির দৃষ্টি কাড়লেন এক জার্মান ব্যঙ্গ রচয়িতা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 12:20 PM
Updated : 9 August 2017, 12:20 PM

জার্মানির হামবুর্গ-এ থাকা টুইটার কার্যালয়ের সামনে আক্রমণাত্মক বার্তাগুলোর প্রতিলিপি এঁকেছেন তিনি। শাহাক শাপিরা নামের এই ব্যঙ্গ রচয়িতার দাবি, তিনি ছয় মাসে ঘৃণামূলক বিবৃতিতে তিনশ’ ঘটনার অভিযোগ করেছেন, কিন্তু টুইটার মাত্র নয়টি ক্ষেত্রে সাড়া দিয়েছে।

ইউটিউবের এক ভিডিওতে দেখা যায় শাপিরা এমন ৩০টি টুইটের প্রতিলিপি আঁকছেন। একটি বলা ছিল, “ইসলাম নিয়ে জার্মানির একটি চূড়ান্ত সমাধান দরকার।” আরেকটিতে বলা হয়, “ইহুদীদের গ্যাস চেম্বারে নেওয়া হোক।” দ্বিতীয় বিশ্বযুদ্ধের জার্মানির নাৎসি বাহিনী ৬০ লাখ ইহুদীকে হত্যা করেছিল। এক্ষেত্রে গ্যাস চেম্বারে প্রবেশ করিয়ে হত্যা ছিল প্রচলিত একটি উপায়। দ্বিতীয় টুইটটি ঐ ঘটনাকে ইঙ্গিত করেই দেওয়া হয়েছে, বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সোমবার প্রকাশিত ওই ভিডিওতে শাপিরা বলেন, “যদি টুইটার আমাকে এসব বিষয় দেখতে বাধ্য করে, তাহলে তাদেরকেও এগুলো দেখতে হবে।” ওই মন্তব্যগুলো “শুধুই কোনো অপমান বা কৌতুক নয়, সেইসঙ্গে পুরোপুরি সহিংস হুমকি” বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, টুইটারের কাছ থেকে পাওয়া নয়টি জবাবে টুইটার জানিয়েছে ওই টুইটগুলো সাইটটির নীতিমালা লঙ্ঘন করে না। তিনি বলেন, “আমি একটিও মেইল পাইনি যেখানে কোনো একটি টুইট আসলেই সরানো হয়েছে বলে জানানো হয়েছে।”

‘হেই টুইটার’ লেখার সঙ্গে হ্যাশট্যাগ জুড়ে দেওয়া টাইটেলের ওই ভিডিওতে শাপিরা বলেন, তিনি ঘৃণামূলক টুইটগুলোর প্রতিলিপি বানিয়েছেন, তারপর প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ের সামনে এগুলো আঁকতে তিনি হামবুর্গ এসেছেন। তারপর তিনি বলেন, “আগামীকাল, তাদেরকে সব সুন্দর সুন্দর টুইট দেখতে হবে যেগুলো তাদের প্রতিষ্ঠান এড়িয়ে চলতে ভালোবাসে।”

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর চালানোর অপরাধের কারণে জার্মানিতে ঘৃণামূলক বিবৃতি বিশেষভাবে স্পর্শকাতর। চলতি বছর জুনে দেশটিতে একটি আইন পাস করা হয়, এই আইন অনুযায়ী সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানগুলোকে ২৪ ঘণ্টার মধ্যে বর্ণবাদী বা কূৎসা রটানো বার্তাগুলো সরাতে হবে বা পাঁচ কোটি ইউরো পর্যন্ত জরিমানার মুখোমুখি হতে হবে।

শাপিরা বলেন, ওই ছয় মাসে তিনি ফেইসবুকের দেড়শ’ মন্তব্য নিয়ে অভিযোগ করেন। অভিযোগের এক থেকে তিন দিনের মধ্যে ৮০ শতাংশ কনটেন্ট সরিয়ে দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

টুইটারের ইউরোপের জন নীতিমালা প্রধান ক্যারেন হোয়াইট রয়টার্স-কে বলেন, “শেষ ছয় মাসে সবার জন্য টুইটারকে উন্নত করতে আমরা অনেকগুলো নতুন টুল আর ফিচার এনেছি। আমরা ব্যবহারকারীদের জন্য অ্যাপের ভেতর অভিযোগের প্রক্রিয়াও সহজ করেছি আর নীতিমালা ও তাদের ব্যবহার যাচাই ও এগুলো বারবার আনা অব্যাহত রাখব।”

২০১৬ সালের তুলনায় সাইটটি এখন যে কোনো হয়রানিমূলক অ্যাকাউন্টের ক্ষেত্রে ১০ গুণ দ্রুত পদক্ষেপ নেয় বলে দাবি টুইটারের।