মডেল ৩-এর চাপ সামলাতে তহবিল খুঁজছে টেসলা

মডেল ৩ গাড়ির উৎপাদন বাড়াতে দেড়শ কোটি মার্কিন ডলার ওঠানোর লক্ষ্যে বন্ড ছাড়ার উদ্যোগ নিয়েছে টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2017, 02:49 PM
Updated : 7 August 2017, 02:49 PM

বিপুল সংখ্যক গ্রাহক নতুন গাড়ির জন্য প্রি বুকিং করায় এমন উদ্যোগ নিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। গাড়িটি উন্মোচনের পর প্রতিদিন গড়ে ১৮০০ জন গ্রাহক গাড়িটি অর্ডার করছেন বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

জুলাইয়ের শেষ দিকে মডেল ৩ গাড়ির সরবরাহ শুরু করেছে টেসলা। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট-এ প্রতিষ্ঠানের হাজারো কর্মীর সামনে এক অনুষ্ঠানে প্রথম ৩০টি মডেল ৩ গাড়ি গ্রাহকদের কাছে বুঝিয়ে দেওয়া হয়।

প্রতিষ্ঠানের কিছুটা সস্তা গাড়ি মডেল ৩। এটির সর্বনিম্ন মূল্য ৩৫ হাজার মার্কিন ডলার, যা মডেল এস বা মডেল এক্স-এর দামের অর্ধেকের কম।

উন্মোচন অনুষ্ঠানে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক বলেন, “এটি কখনোই আমাদের লক্ষ্য ছিল না যে আমরা দামি গাড়ি বানাবো। অবশেষে আমাদের সাশ্রয়ী মূল্যের একটি দারুণ গাড়ি আছে, যা আমাদের অবশ্যই দরকার ছিল।”

“প্রতিষ্ঠানটি অন্তত ছয় মাস উৎপাদনের চরম অবস্থার মধ্য দিয়ে যাবে,” যোগ করেন তিনি।

চলতি বছরের ডিসেম্বরে আরও ২০ হাজার মডেল ৩ তৈরির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। আর ২০১৮ সালে আরও চার লাখ মডেল ৩ বানাবে তারা। এ বছর প্রতিষ্ঠানটির মোট পাঁচ লাখ মডেল ৩ উৎপাদনের পরিকল্পনা রয়েছে।

জুন প্রান্তিকে টেসলা’র নগদ অর্থের পরিমাণ ছিল ৩০০ কোটি মার্কিন ডলার। এর আগের প্রান্তিকে এই অর্থের পরিমাণ ছিল ৪০০ কোটি ডলার। আর এক বছর আগে তাদের নগদ অর্থ ছিল ৩২৫ কোটি মার্কিন ডলার।

চলতি বছর প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য মোট বেড়েছে ৬৭ শতাংশ। সবশেষ খবর পাওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ০.৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫৮.৫০ মার্কিন ডলার।