লিঙ্গবৈষম্য মামলায় জিতল গুগল

পারিশ্রমিক পরিশোধে লিঙ্গবৈষম্য নিয়ে মার্কিন শ্রম বিভাগের সঙ্গে বিবাদে জয়ী হয়েছে দেশটির ওয়েব জায়ান্ট গুগল। এই লিঙ্গবৈষম্যের মামলা নিয়ে সংবাদ প্রচার আটকাতে গুগল চেষ্টা চালিয়েছে- এ নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশের দুই মাস পর এই খবর এল।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2017, 11:41 AM
Updated : 17 July 2017, 11:41 AM

রোববার প্রযুক্তি সাইট এনগেজেট-এর এক প্রতিবেদনে বলা হয়, পুরুষ ও নারীর মধ্যে পারিশ্রমিকের বৈষম্য নিয়ে যত বেশি সম্ভব ডেটা চেয়ে দেশটির অফিস অফ ফেডারেল কনট্রাক্ট কমপ্লায়েন্স প্রোগ্রামস তাদের সীমা অতিক্রম করেছে বলে রায় দিয়েছেন এই বিচারক।

এই রায়ে বলা হয়, এই অফিস তারা যে পরিমাণ ডেটা চেয়েছে তা কেন দরকার সে পক্ষে যুক্তি দাঁড় করাতে পারেনি।

এই মামলায় মার্কিন শ্রম বিভাগ গুগলের বিরুদ্ধে নারীদের ন্যায্য পারিশ্রমিকের চেয়ে কম দেওয়ার অভিযোগ তোলে বলে জানিয়েছে আইএএনএস। এ নিয়ে সরকার প্রতিষ্ঠানটির কাছ থেকে পারিশ্রমিকের তথ্য চাইলে তা প্রত্যাখ্যান করে গুগল, এ নিয়েই আদালতে লড়াই শুরু হয়। এই লড়াইয়ে গুগলের পক্ষ থেকে দাবি করা হয়, যে পরিমাণ ডেটার অনুরোধ করা হয়েছে তা অনেক বেশি আর এতে কর্মীদের প্রাইভেসি লঙ্ঘন হবে।  

এর মাধ্যমে ওয়েব জায়ান্টটি একটি মামলা নিষ্পন্ন করতে চেষ্টা চালায় বলে ধারণা করা হয়। রাষ্ট্রপক্ষের এক কৌসুঁলী ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-কে এ নিয়ে সাক্ষাৎকার দিলে তিনি নীতিলঙ্ঘন করেছেন বলে অভিযোগ তোলা হয়।

মার্কিন বিচার বিভাগ কর্মীদের ১৫ বছরের পারিশ্রমিক ডেটা চেয়েছিল। সেই সঙ্গে ২৫ হাজারেরও বেশি কর্মী ঠিকানা ও যোগাযোগের তথ্যসহ ব্যক্তিগত ডেটাও চাওয়া হয়।