চীনে ডেটা সেন্টার বানাচ্ছে অ্যাপল

চীনের নতুন আইনের সঙ্গে মানিয়ে নিতে দেশটিতে নিজেদের প্রথম ডেটা সেন্টার স্থাপন করতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। বুধবার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2017, 09:26 AM
Updated : 12 July 2017, 09:26 AM

চলতি বছর জুনেই চীনে কড়া সাইবার-নিরাপত্তা আইন আনা হয়। ওই আইন মেনে ডেটা সেন্টার নির্মাণে স্থানীয় একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়েছে অ্যাপল।

প্রতিষ্ঠানটি বলে, তারা দেশটির গুইঝু প্রদেশের দক্ষিণাঞ্চলে এই ডেটা সেন্টার বানাবে। আর এই নির্মাণ প্রকল্পে অ্যাপলের সঙ্গে যুক্ত হয়েছে গুইঝু-ক্লাউড বিগ ডেটা ইন্ডাস্ট্রি কো. লিমিটেড।

চীনের সাংহাইয়ে অ্যাপলের এক মুখপাত্র রয়টার্স-কে বলেন, এই প্রদেশে অ্যাপলের শতকোটি ডলার বিনিয়োগ পরিকল্পনার অংশ হিসেবে এই ডেটা সেন্টার বানানো হবে।

এক বিবৃতিতে অ্যাপল বলে, “এই ডেটা সেন্টার আমাদের পণ্য ও সেবার গতি ও নির্ভরযোগ্যতা উন্নত করতে সহায়তা করবে, সেইসঙ্গে নতুন বিধিমালাওমেনে চলবে।”

“এই বিধিমালা অনুযায়ী ক্লাউড সেবাগুলো চীনা প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত হতে হবে, এ কারণে আমরা আইক্লাউড সেবা পরিচালনার জন্য জিসিবিডি-কে প্রস্তাব দিয়েছি।”

চীনে অ্যাপলের শক্তিশালী ডেটা প্রাইভেসি ও নিরাপত্তা সুরক্ষা ব্যবস্থা রয়েছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। অ্যাপল বলে, “আমাদের কোনো ব্যবস্থায় কোনো ধরনের ব্যাকডোর তৈরি করা হবে না।”

চলতি বছর এপ্রিলে চীন একটি নতুন আইন ঘোষণা করে। এই অনুযায়ী আইন চীনের বাইরে এক টেরাবাইটের বেশি ডেটা পাঠাতে ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে বার্ষিক নিরাপত্তা পর্যালোচনার মধ্য দিয়ে যেতে হবে। সেইসঙ্গে অর্থনৈতিক, প্রযুক্তি ও বিজ্ঞানবিষয়ক ডেটা রপ্তানির ক্ষেত্রে বাধা দেওয়া হতে পারে।

চলতি সপ্তাহের শুরুতে অ্যাপল ডেনমার্কে নতুন একটি ডেটা সেন্টার চালুর পরিকল্পনার কথা জানায়।   

চীনে ইতোমধ্যে অ্যামাজন ও মাইক্রোসফটের ডেটা সেন্টার রয়েছে।