ডেটা সেন্টার

ইউরোপে এআইয়ের পেছনে আড়াই কোটি ইউরো বরাদ্দ গুগলের
“নতুন প্রকল্পটি ইউরোপীয় নাগরিকদের এআই সংশ্লিষ্ট জ্ঞান, দক্ষতা ও আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে ও নিশ্চিত করবে, কেউ যেন এ খাতে পিছিয়ে না থাকে।”
তথ্যভাণ্ডার: ‘ব্যাকআপ ডিজাস্টার রিকভারি’ জানুয়ারির মধ্যে
বিশেষজ্ঞরা গেল জুলাইয়ে পরামর্শ দিয়েছিলেন, নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিতে ভিন্ন সিসমিক রিজিয়নে অ্যাকটিভ ডিআরএস রাখতে হবে, যাতে ঢাকার ডেটা সেন্টার ‘ডাউন’ হলে প্যাসিভ সিস্টেম দিয়ে সেবা দেওয়া যায়।
ব্যাংকের ‘ক্লাউড কম্পিউটিং’ সেবা গ্রহণ নীতিমালায় এল
বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, গ্রাহক ও প্রতিষ্ঠানের গোপনীয় তথ্য সংরক্ষণ করতে হবে বাংলাদেশের ভৌগোলিক সীমায় থাকা ডেটা সেন্টারে।
২৯ প্রতিষ্ঠানের তথ্যের সুরক্ষায় বিশেষ পদক্ষেপ
রাষ্ট্রায়ত্ত এসব প্রতিষ্ঠানকে ‘গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো’ ঘোষণা করেছে সরকার।
দুই বছর পর সাগরতল থেকে ডেটাসেন্টার তুলল মাইক্রোসফট
দুই বছর পর সাগরের তলদেশ থেকে তোলা হয়েছে মাইক্রোসফটের সার্ভার। পানির নিচে এই সার্ভার পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।
ইন্দোনেশিয়ায় ডেটা সেন্টারে আগ্রহী মাইক্রোসফট
ইন্দোনেশিয়ায় ডেটা সেন্টারে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠান প্রধান সাত্যিয়া নাদেলার সঙ্গে বৈঠকের পর এ কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো।
হাজার কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা গুগলের
মার্কিন যুক্তরাষ্ট্রের কার্যালয় এবং ডেটা সেন্টারগুলোতে চলতি বছর এক হাজার কোটি মার্কিন ডলারের বেশি বিনিয়োগ পরিকল্পনার কথা জানিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।
ছোট মাইক্রন বিশাল চ্যালেঞ্জ ছুড়ে দিল ইনটেলকে
আজকাল নতুন সব প্রিমিয়াম ল্যাপটপে আসছে সলিড স্টেট ড্রাইভ বা এসএসডি। পুরোনো আমলের হার্ড ডিস্ক ড্রাইভ থাকে না এইসব ল্যাপটপে।