খেলতে খেলতে উইকিপিডিয়া

খেলার মাধ্যমে অনলাইন এনসাইক্লোপিডিয়ার জ্ঞান নিতে ‘উইকিপিডিয়া: দ্য টেক্সট অ্যাডভেঞ্চার’ নামে গেইম তৈরি করেছেন এক ডেভেলপার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2017, 12:16 AM
Updated : 4 July 2017, 12:16 AM

উইকিপিডিয়া’র এপিআই ব্যবহার করেই গেইমটি তৈরি করেছেন কেভান ডেভিস। এর আগে এই এপিআই ব্যবহার করে ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এক্স উইকিপিডিয়া আর্টিকলস’ নামে একটি উপন্যাসও লিখেছেন তিনি, বলা হয়েছে ইন্ডিপেন্ডেন্ট-এর প্রতিবেদনে।

গেইমটির শুরুতে গেইমের পরামর্শ মতো কয়েকটি স্থান, স্থাপত্য বা বস্তু বাছাই করতে পারবেন বা নিজের ইচ্ছামত স্থান বাছাই করতে পারবেন গেইমার।

একবার স্থান বাছাই করলে গেইমারকে একটি টেক্সট বক্সে উইকিপিডিয়া হতে ওই স্থানের কিছু তথ্য দেখানো হবে। একই সঙ্গে নিকটবর্তী কোনো স্থানের দিক নির্দেশনাও দেওয়া হবে। গ্রাহক চাইলে কম্পাস ঘুরিয়ে নিজের ইচ্ছামত পথও বাছাই করতে পারবেন।

গেইমটিতে যে বিষয়ে গ্রাহক আরও বেশি তথ্য জানতে চান তা পরীক্ষা করে দেখতে পারবেন। একই সঙ্গে বিভিন্ন বস্তু সঙ্গে নিয়ে চলতে পারবেন এবং মানুষের সঙ্গে কথা বলতে পারবেন।

কোনো বিষয় নিয়ে গ্রাহক আরও গভীরে যেতে চাইলে তিনি নতুন একটি ট্যাবে উইকিপিডিয়া’র পুরো অনুচ্ছেদ দেখতে পাবেন। গেইমের কোথাও আটকে গেলে তাকে সাহায্যের জন্য বাড়তি তথ্য দেওয়া হবে। আর গেইমার তার বর্তমান অবস্থান সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবেন বলেও উল্লেখ করা হয়।

গেইমটির বিষয়ে ডেভিস বলেন, “এটির ম্যাপ সরাসরি উইকিপিডিয়া’র এপিআই থেকে আসে এবং যেসব অনুচ্ছেদের নির্দিষ্ট ভৌগলিক অবস্থান রয়েছে শুধু সেগুলোই ব্যবহার করা হয় এতে। যদি দুইটি অনুচ্ছেদের একই অবস্থান থাকে তবে গেইমারকে একটি র‍্যান্ডম পথে পরিচালনা করা হয়।”

অনুচ্ছেদ হওয়া সত্ত্বেও গেইমার যদি কোনো নির্দিষ্ট স্থান খুঁজে না পান তবে বুঝতে হবে উইকিপিডিয়া তার ভৌগলিক অবস্থান জানেনা বা এপিআই দিয়ে তা শেয়ার করছে না।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক