তিন হাজার ডলারে বিটকয়েন

রোববার প্রথমবারের মতো তিন হাজার ডলার ছাড়িয়েছে প্রতি বিটকয়েনের মূল্য। এশিয়াভিত্তিক বিনিয়োগকারীদের চাহিদার কারণে চলতি বছর এই ভার্চুয়াল মুদ্রার দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2017, 12:00 PM
Updated : 12 June 2017, 12:00 PM

বিটকয়েন ও ব্লকচেইনবিষয়ক সংবাদ সাইট কয়েনডেস্ক-এর সূত্রমতে, রোববার বিটকয়েনের মূল্য সর্বকালের সর্বোচ্চে গিয়ে দাঁড়ায়, প্রতি বিটকয়েনের মূল্য হয় ৩০১২.০৫ ডলার। তবে, বিটিসিসি’র মতো চীনের বিনিময় প্রতিষ্ঠানগুলোতে বিটকয়েনের মূল্য এর চেয়েও ৪০ থেকে ৫০ ডলার বেশি ছিল। এ খবর প্রকাশের আগে কয়েকটি চীনা বিটকয়েন বিনিময় প্রতিষ্ঠান গ্রাহকদেরকে তাদের এই ক্রিপ্টোকারেন্সি উত্তোলনের সুযোগ দিয়েছিল, যা চলতি বছর ফেব্রুয়ারিতে চীনের কেন্দ্রীয় ব্যাংকের নজরদারির মুখে বন্ধ ছিল।

চলতি বছরে এই ডিজিটাল মুদ্রার দাম দুইশ’ শতাংশেরও বেশি বেড়েছে। ২০১৬ সালের ৩১ ডিসেম্বরে এক বিটকয়েনের মূল্য ছিল ৯৬৮ ডলার, সে হিসাবে বর্তমান অংকটা হয়েছে এর তিনগুণ। এ বছর জুনেই এই দাম বেড়েছে ৩০ শতাংশ।

সাম্প্রতিক সময়ে বিটকয়েনের এমন মূল্য বৃদ্ধির পেছনে এশিয়ায় চাহিদা বাড়াকে একটি মূল কারণ হিসেবে দেখা হচ্ছে। চীন ছাড়াও, এপ্রিলে জাপান সরকার বিটকয়েন-কে একটি বৈধ লেনদেন প্রক্রিয়া হিসেবে অনুমোদনের পর সেদেশেও ভার্চুয়াল মুদ্রাটি নিয়ে আগ্রহ বেড়েছে।

মে মাসের শেষের দিকে প্রতি বিটকয়েনের মূল্য ২৪০০ ডলার ছাড়ায়। সে সময় এক প্রতিবেদনে বলা হয়, বিটকয়েনের দাম বাড়ার আরেকটি বড় কারণ হচ্ছে ‘ইনিশিয়াল কয়েন অফারিংস’ বা আইসিও-এর জন্য ডিজিটাল মুদ্রার চাহিদা বেড়ে যাওয়া। আইসিও-এর মাধ্যমে ব্লকচেইন স্টার্টআপগুলো অর্থ সংগ্রহে সরাসরি তাদের টোকেন বিক্রি করতে পারে, আর এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে কোনো নীতিনির্ধারণী পর্যবেক্ষণের মধ্য দিয়ে যেতে হয় না।