অ্যাপল, অ্যামাজন ও ফক্সকনের নজরে তোশিবা

ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠান তোশিবার চিপ ব্যবসায় কিনতে চুক্তিভিত্তিক যন্ত্রাংশ প্রস্তুতকারক তাইওয়ানিজ প্রতিষ্ঠান ফক্সকন-এর সঙ্গে যুক্ত হচ্ছে অ্যাপল ও অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2017, 01:19 PM
Updated : 5 June 2017, 01:19 PM

নিলামে অংশ নিতে ফক্সকন-এর সঙ্গে যুক্ত হবে এই দুই মার্কিন জায়ান্ট প্রতিষ্ঠান, ফক্সকন চেয়ারম্যান টেরি গৌ-এর বরাত দিয়ে জানিয়েছে জাপানি দৈনিক নিক্কেই।

সাক্ষাৎকারে গৌ জুয়ার বোর্ডে ব্যবহৃত চিপ এর উপমা টেনে বলেন, “মার্কিন জায়ান্ট প্রতিষ্ঠান দু’টি তাদের তহবিলে চিপ যোগ করার পরিকল্পনা করছে।”

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, তাৎক্ষণিকভাবে এটি স্পষ্টভাবে বলা যাচ্ছে না তারা সরাসরি বিনিয়োগ করবে নাকি চুক্তির জন্য তহবিল দেবে।

“ফক্সকন নিশ্চিত করতে পারে যে আমরা তোশিবার চিপ ব্যবসা কেনার লক্ষ্যে বেশ কিছু কৌশুলী অংশীদারের সঙ্গে নিলামে ডাক দিচ্ছি।”

পরবর্তীতে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে বলেও উল্লেখ করা হয়। বিষয়টি জানতে অ্যামাজন আর অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

২০১৫ সালে হিসাব জালিয়াতির ঘটনার পর নড়বড়ে অবস্থায় রয়েছে তোশিবা’র ব্যবসা। এই ঘটনায় কয়েকশ’ কোটি মার্কিন ডলার জরিমানা করা হয় প্রতিষ্ঠানটিকে।

ওই ঘটনার পর বারবার ব্যবসায় ফেরার ইঙ্গিত দিলেও সুবিধাজনক অবস্থানে পৌঁছাতে পারেনি তোশিবা। আগের বকেয়া পরিশোধ করতে ও যুক্তরাষ্ট্রের পারমাণবিক প্ল্যান্টে বিনিয়োগ করতে প্রতিষ্ঠানটি তাদের ব্যবসায়ের কিছু অংশ বিক্রি করার ঘোষণা দেয়।

বর্তমান বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ন্যান্ড চিপ নির্মাতা প্রতিষ্ঠান বলা হত তোশিবাকে। শুধু চিপ ব্যবসা নয় টেলিভিশন ব্যবসাও বিক্রি করতে পারে প্রতিষ্ঠানটি।