নতুন হুমকি দিল হ্যাকার দল

হাতিয়ে নেওয়া কোডের আরেকটি ব্যাচ প্রকাশ করে দেওয়া হবে বলে মঙ্গলবার হুমকি দিয়েছে হ্যাকারদের একটি দল। এই দল ইউএস ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি  (এনএসএ)-এর কাছ থেকে কোড হাতিয়ে নিয়েছে বলে বিশ্বাস নিরাপত্তা বিশেষজ্ঞদের। ২২ হাজার ডলার পরিশোধে ইচ্ছুক এমন গ্রাহকের কাছে এই কোড হস্তান্তরের ইচ্ছা প্রকাশ করছে হ্যাকাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2017, 10:13 AM
Updated : 31 May 2017, 10:13 AM

শ্যাডো ব্রোকারস নামের হ্যাকার দলটির পক্ষ থেকে দেওয়া এক ঘোষণায় বলা হয়, এবার সংগ্রহে কোন ফাইলগুলো থাকবে তা এখনও ঠিক করা হয়নি। এর আগে তারা বলেছিল, তাদের কাছে ওয়েব মোবাইল হ্যান্ডসেট আর মাইক্রোসফটের উইন্ডোজ ১০, ওয়েব ব্রাউজার ও নেটওয়ার্ক রাউটারগুলো হ্যাক করতে পারবে এমন টুলগুলোর অ্যাকসেস রয়েছে, খবর রয়টার্স-এর।

দলটি আসলেই ওই টুলগুলোর অ্যাকসেস রাখে কিনা তা এখনও স্পষ্ট নয়।

চলতি বছর এপ্রিলে শ্যাডো ব্রোকারস এনএসএ’র কয়েকটি হ্যাকিং টুল প্রকাশ করে দেয়। যার হাত ধরেই চলতি মাসে বিশাল ‘ওয়ানাক্রাই’ আকারের সাইবার আক্রমণ চালানো হয়। এবার নতুন এই হুমকি গুরুত্বের সঙ্গে নিতে অনুরোধ করেছেন নিরাপত্তা গবেষকরা।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান কমে টেকনোলজিস-এর প্রতিষ্ঠাতা ম্যাট সুইশে বলেন, “এটি ভয়াবহ হতে পারে।”

শ্যাডো ব্রোকারস-এর পেছনে কারা আছে তা এখনও স্পষ্ট নয়। যদিও কয়েকজন নিরাপত্তা বিশেষজ্ঞ-এর ধারণা এ দলটি রুশ সরকারের সঙ্গে সম্পৃক্ত, আর তারা মার্কিন সরকারকে বিব্রত করতেই কাজ করছে।

মঙ্গলবার এ নিয়ে কোনো মন্তব্যের জন্য এনএসএ’র কোনো কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা যায়নি বলে রয়টার্স-এর এ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য নেই বলে জানিয়েছেন মাইক্রোসফটের এক প্রতিনিধি।