এবারে ট্রাক আনছে টেসলা

বৈদ্যুতিক গাড়ির বাজারে শীর্ষস্থানে থেকেই এবার সম্পূর্ণ বৈদ্যুতিক বাণিজ্যিক ট্রাক আনার ঘোষণা দিয়েছে টেসলা। চলতি বছরের সেপ্টেম্বরে ট্রাকটি উন্মোচনের কথা রয়েছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2017, 08:24 AM
Updated : 14 April 2017, 08:24 AM

বৃহস্পতিবার ট্রাকটি উন্মোচন পরিকল্পনার কথা জানান প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক। আর খবর প্রকাশের পরই লাফিয়ে বেড়েছে টেসলার শেয়ার মূল্য। ওই দিন প্রতিষ্ঠানের শেয়ার মূল্য বেড়েছে তিন শতাংশ, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

আগের বছরেই বৈদ্যুতিক যানের পরিসর বাড়ানোর কথা জানিয়েছিলেন মাস্ক। তিনি জানন ‘টেসলা সেমি’ নামে বাণিজ্যিক ট্রাক, যাত্রী পরিবহনকারী বাস এবং একটি ছোট এসইউভি আনার পরিকল্পনা রয়েছে তাদের।

নতুন ট্রাকের ব্যাপারে এক টুইট বার্তায় মাস্ক জানান, “সেপ্টেম্বরে টেসলা সেমি ট্রাক উন্মোচন করা হবে। দলটি দারুণ কাজ করেছে। আসলেই পরবর্তী পর্যায়ের।”

মাস্কের এই টুইটের পরপরই টেসলার শেয়ার মূল্য বেড়েছে ২.৭৪ শতাংশ বা ৮.১৪ মার্কিন ডলার। এতে প্রতিষ্ঠানের শেয়ার মূল্য দাঁড়িয়েছে ৩০৪.৯৮ মার্কিন ডলার।

চলতি বছর শেয়ার মূল্য ৪১ শতাংশ বেড়েছে টেসলার, যা প্রতিষ্ঠানের রেকর্ড সর্বোচ্চ মূল্য। আর আগের সপ্তাহেই আরেক মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মোটর্স-কে পেছনে ফেলে দেশটির গাড়ির বাজারে সর্ববৃহৎ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের তকমা লাভ করেছে টেসলা।

প্রতিষ্ঠানের উচ্চমাত্রার বাজার দর এবং শেয়ার মূল্য বৃদ্ধিকে ন্যায্য হিসেবেই বিবেচনা করছেন প্রবক্তারা। দীর্ঘ-মেয়াদী বৃদ্ধির ওপর ভিত্তি করেই দাম বেড়েছে প্রতিষ্ঠানটির বলে মনে করেন তারা।

গাড়ির সরবরাহ বাড়াতেই শেয়ার মূল্য বাড়ছে প্রতিষ্ঠানটির। আগের কয়েক প্রান্তিকে গাড়ি সরবরাহে দেরি করেছে টেসলা। এবার প্রথম প্রান্তিকে ২৫ হাজার গাড়ি সরবরাহের কথা জানিয়েছে তারা।

টেসলার পক্ষ থেকে দাবি করা হয়, সরবরাহ করা গাড়িগুলোর মধ্যে মডেল এস সেডান রয়েছে ১৩৪৫০টি এবং ১১৫৫০টি মডেল এক্স এসইউভি। প্রতিষ্ঠানটি আরও জানায় চলতি বছরের প্রথমার্ধে ৪৭০০০ থেকে ৫০০০০ হাজার মডেল এস এবং মডেল এক্স গাড়ি সরবরাহ করার প্রত্যাশা করছে তারা।