এবার ইতালিতে বন্ধ উবার

ইতালিতে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর স্মার্টফোন অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2017, 01:21 PM
Updated : 9 April 2017, 01:21 PM

শুক্রবার আদালতের রায়ে বলা হয়, এই খাতে অসম প্রতিযোগিতা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। এ কারণেই দেশটিতে উবারের অ্যাপ ব্লক করার নির্দেশ দেওয়া হয়, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

আদলতের নথিতে জানানো হয়, ইতালিতে উবার তাদের ব্ল্যাক, লাক্স, এসইউভি, এক্স, এক্সএল, সিলেক্ট এবং ভ্যান নামের স্মার্টফোন অ্যাপগুলো ব্যবহার করতে পারবেনা বলে জানানো হয়। শুধু তাই নয় দেশটিতে নিজেদের সেবার বিজ্ঞাপন বা প্রচারণাও চালাতে পারবেনা প্রতিষ্ঠানটি।

দেশটির প্রথাগত ট্যাক্সি সমিতি উবারের বিরুদ্ধে এই মামলা করে।

এ ব্যাপারে উবারের ইতালি বিভাগ এক বিবৃতিতে জানায়, তারা এই সিদ্ধান্তে ‘বিস্মিত’ এবং এই রায়ের বিরুদ্ধে আপিল করবে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি ডেনমার্কেও উবার সেবা বন্ধের জন্য নির্দেশ দেওয়া হয়। চলতি বছরের ১৮ এপ্রিল দেশটিতে বন্ধ হচ্ছে প্রতিষ্ঠানের সেবা।

বেশ কিছু দেশেই চাপের মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। অনেক দেশেই উবার বন্ধের জন্য আন্দোলন চলছে। এছাড়া লিঙ্গ বৈষম্য ও যৌন নিপীড়ন নিয়েও সমালোচনা চলছে।

সম্প্রতি উবারের প্রেসিডেন্ট জেফ জোনস পদত্যাগ করেন। এমন অবস্থায় প্রতিষ্ঠান প্রধান ট্রাভিস কালানিক পদ ছাড়তে পারেন বলে গুঞ্জন ওঠে। তবে, প্রতিষ্ঠানের এক বোর্ড সদস্য জানান কালানিকের ওপর ভরসা রয়েছে বোর্ডের।

এ ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় দুর্ঘটনার পর স্বচালিত গাড়ির পাইলট প্রকল্প বাতিল করতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি। অ্যারিজোনার টেম্পে’র রাস্তায় অন্য দু’টি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় উবারের স্বচালিত গাড়ির। তবে, এ দুর্ঘটনায় কেউ গুরুতর আহত হননি।

আর প্রতিষ্ঠানের স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়েও চলছে মামলা। উবারের বিরুদ্ধে মেধাসত্ত্ব সম্পত্তি চুরির এই মামলা করেছে গুগলের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো।