পেটেন্ট মামলায় জরিমানা স্যামসাংয়ের

চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র পেটেন্ট ভঙ্গের দায়ে ১১.৬ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছে দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং-কে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2017, 02:06 PM
Updated : 6 April 2017, 02:06 PM

মেধাসত্ত্ব সম্পত্তি নিয়ে মামলায় স্যামসাংয়ের বিরুদ্ধে এটিই প্রথম কোনো চীনা প্রতিষ্ঠানের জয়, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

স্যামসাংয়ের বিরুদ্ধে এই রায় দিয়েছে চীনা কুয়ানঝো ইন্টারমিডিয়ারি কোর্ট। প্রতিষ্ঠানের তিনটি ইউনিটকে জরিমানার এই অর্থ পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানানো হয়।

আগের বছর মে মাসে স্যামসাংয়ের বিরুদ্ধে স্মার্টফোন পেটেন্ট লঙ্ঘণের এই মামলা করে হয়াওয়ে। এটি ছাড়াও দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আরও বেশ কিছু মামলা রয়েছে হুয়াওয়ে’র। তবে, এবারই প্রথম কোনো মামলার রায় হল।

একই সময়ে হুয়াওয়ের বিরুদ্ধে পাল্টা আইপি ভঙ্গের মামলা করেছে স্যামসাং।

আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছে হুয়াওয়ে। তবে, স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়েছে এই মামলায় রিভিউ আবেদন করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আদালতে অভিযোগে বলা হয়েছে স্যামসাং চায়না ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড, হুইঝো ইউনিট, তিয়ানজিন ইউনিট এবং দুইটি চীনা ইলেকট্রনিক প্রতিষ্ঠান ২০ রকমের স্যামসাং স্মার্টফোন এবং ট্যাবলেট বিক্রি করেছে যা হুয়াওয়ে’র পেটেন্ট লঙ্ঘণ করেছে।

১২৭০ কোটি মার্কিন ডলারে স্যামসাং যে তিন কোটি পণ্য বিক্রি করেছে তার জন্য ক্ষতিপূরণ দাবি করে হুয়াওয়ে। এর মধ্যে গ্যালাক্সি এস৭-ও রয়েছে বলে জানানো হয়।