স্ন্যাপচ্যাটের শেয়ারমূল্য পতন

ফেইসবুক তাদের নতুন ক্যামেরা ফিচার আনার ঘোষণার পর ইমেইজ শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাটের শেয়ারমূল্য মঙ্গলবার প্রায় সাত শতাংশ পড়ে যায়। ফেইসবুকের এই আপডেটের মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমের অ্যাপটি আরও বেশি স্ন্যাপচ্যাটের মতো হয়ে উঠেছে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 02:42 PM
Updated : 29 March 2017, 02:42 PM

মঙ্গলবার ফেইসবুক নতুন তিন ফিচার উন্মোচন করে। এগুলো হচ্ছে ফেইসবুক ক্যামেরা ইফেক্টস, ফেইসবুক ডিরেক্ট আর ফেইসবুক স্টোরিজ। এই ফিচারগুলো ফেইসবুক ব্যবহারকারীদের তাদের ছবির সঙ্গে ফ্রেইম যোগ করা আর স্টোরি সেইভ করে রাখার মতো সুযোগ দেয়। এই সেইভ করা স্টোরি শেয়ারও করা যায়। ইতোমধ্যেই স্ন্যাপচ্যাট ব্যবহারকারীদের এসব ফিচার দিয়ে আসছে।

ওই দিন স্ন্যাপচ্যাটের মালিকানাধীন প্রতিষ্ঠান স্ন্যাপের প্রতি শেয়ার মূল্য প্রায় ২২ ডলারে নেমে যায়। এর আগে সোমবার এর শেয়ার মূল্য পাঁচ শতাংশ বেড়ে প্রতি শেয়ার মূল্য প্রায় ২৪ ডলার হয়েছিল। 

এ নিয়ে সিএনবিসি’র পক্ষ থেকে অনুরোধ করা হলেও স্ন্যাপ-এর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো সাড়া পাওয়া যায়নি, বলা হয়েছে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

অন্যদিকে, মঙ্গলবার ফেইসবুকের শেয়ার মূল্য এক শতাংশ বেড়ে যায়, প্রতি শেয়ার মূল্য হয়েছিল প্রায় ১৪২ ডলার।

চলতি মাসের শুরুতে প্রতি শেয়ার ১৭ ডলার দামে মার্কিন শেয়ারবাজারে যাত্রা শুরু করে স্ন্যাপ। শেয়ারমূল্যের হিসাবে প্রতিষ্ঠানটির সে সময়ের বাজারমূল্য ছিল দুই হাজার চারশ’ কোটি ডলার।

২০১৬ সালের শেষ দিকে মার্কিন সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এ আইপিও অনুমোদন পেতে নিবন্ধন করে স্ন্যাপ। ২০১২ সালে প্রথমবারের মতো চালু হয় স্ন্যাপচ্যাট। শুরু থেকেই এর মূল বিশেষত্ব হচ্ছে- এতে ছবি পাঠানো হলে তা কয়েক সেকেন্ডের মধ্যে গায়েব হয়ে যায়। এখন টুইটার এবং ফেইসবুকের সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে অ্যাপটি।

বর্তমানে ১০ কোটির বেশি সক্রিয় গ্রাহক রয়েছে স্ন্যাপচ্যাট-এর। যার মধ্যে ৬০ শতাংশ গ্রাহকের বয়স ১৩ থেকে ২৪ বছরের মধ্যে।