নতুন রকেট উৎক্ষেপণে ব্লু অরিজিন

নতুন রকেটের জন্য প্রথম গ্রাহক পেয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ব্লু অরিজিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 03:41 PM
Updated : 8 March 2017, 03:41 PM

মঙ্গলবার ই-কমার্স জায়ান্ট অ্যামাজন প্রধান ও প্রতিষ্ঠাতা জেফ বেজোস জানান, ফরাসী প্রতিষ্ঠান ইউটেলস্যাট-এর সঙ্গে চুক্তি করেছে ব্লু অরিজিন। অ্যামাজনের সঙ্গে ব্লু অরিজিন-এরও প্রধান বেজোস।

সিএনএন জানায়, ২০২২ সালে ইউটেলস্যাট-এর স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে প্রতিষ্ঠানের নতুন রকেট ‘নিউ গ্লেন’ দিয়ে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অ্যারোস্পেস সম্মেলনে এ চুক্তির কথা জানায় বেজোস ও ইউটেলস্যাট প্রধান রোডোফে বেমার।

যোগাযোগের স্যাটেলাইট পরিচালনা করে থাকে ইউটেলস্যাট। এবার ব্লু অরিজিন-এর নতুন রকেট নিউ গ্লেন-এ করে মহাকাশে স্যাটেলাইট পাঠাবে প্রতিষ্ঠানটি। মার্কিন মৃত নভোচারী জন গ্লেন-এর নামে নতুন রকেটের নাম ‘নিউ গ্লেন’ দিয়েছে ব্লু অরিজিন।

চালু হলে ‘নিউ গ্লেন’ হবে প্রতিষ্ঠানের সবচেয়ে শক্তিশালী রকেট। ২০২০ সালে রকেটটি উৎক্ষেপণের পরিকল্পনা করছে ব্লু অরিজিন।

নিউ গ্লেন ছাড়াও ‘নিউ শেফার্ড’ নামে আরেকটি রকেট রয়েছে ব্লু অরিজিন-এর। এটি নিউ গ্লেন-এর তুলনায় কম শক্তিশালী বলে জানানো হয়।

চুক্তির ব্যাপারে ইউটেলস্যাট-এর মুখপাত্র ভেনেসা ও’কনার জানান, “ব্লু অরিজিন-এর শিল্প উদ্যোগে আমরা অভিভূত এবং সব সময়ই এমন শিল্পের উদ্ভাবনের চেষ্টা করছি যা মহাকাশে প্রবেশের খরচ কমাবে।”

মহাকাশ গবেষণায় ক্রমেই উন্নতি করছে ব্লু অরিজিন। মানব জাতিকে মঙ্গল গ্রহে ভ্রমণে নেওয়ার লক্ষ্যেও কাজ করছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যেই প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান স্পেসএক্স ২০১৮ সালে দুই ব্যক্তিকে চাঁদের আশপাশে ভ্রমণে নেওয়ার ঘোষণা দিয়েছে।