ভুয়া সংবাদ প্রচারে অভিযুক্ত গুগল

সার্চের ফলাফলে দেখানো লিংক-এর বিবরণ প্রকাশে নিজেদের ব্যবহৃত ফিচার স্নিপেটস-এর মাধ্যমে বারবার মিথ্যা খবর ও যড়যন্ত্র তত্ত্ব প্রকাশ করার বিষয় খুঁজে পেয়ে, ভুয়া সংবাদ প্রচারের দায়ে অভিযুক্ত হয়েছে গুগল- এমনটাই বলা হয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 01:30 PM
Updated : 7 March 2017, 01:30 PM

এই ফিচার ‘জনপ্রিয়’ ওয়েবসাইটগুলো থেকে প্রচলিত সন্ধানের বিষয়গুলো নিয়ে স্বয়ংক্রিয়ভাবে সংক্ষিপ্ত জবাব বের করে আনে। এই জবাবগুলো সার্চের ফলাফলে সরাসরি দেখানো হতে পারে বা গুগলের স্মার্ট স্পিকার গুগল হোম-এর মাধ্যমে জলদি সরবরাহ করা হতে পারে।

এই ফিচার যখন কাজ করে তখন কেউ যদি “বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে?” জানতে চেয়ে সন্ধান করেন, তবে ব্যবহারকারী আর কোনো ক্লিক করার আগেই কোনো সংবাদমাধ্যম বা জার্নাল থেকে কিছু নামের তালিকা এনে দেখাতে পারে। কিন্তু যখন এটি ঠিকভাবে কাজ করে না তখন এটি ভুয়া সংবাদ, প্রজ্ঞাপন বা মিথ্যা তথ্য প্রকাশ করে এমন সাইট থেকে ফলাফল প্রকাশ করতে পারে। সেই সঙ্গে গুগল হোম-এও এই মিথ্যা তথ্যকে সত্য হিসেবে উপস্থাপন করা হতে পারে, যেখানে মানুষ যাতে ভুল তথ্যে পরিচালিত না করতে সহায়ক আর কোনো ফলাফলও থাকে না। যদিও এই ডিভাইস কোন সাইট থেকে তথ্য আনা হয়েছে তা জানিয়ে দেয়, তারপরও ভুল তথ্য ছড়িয়ে পড়ার ঝুঁকি থেকেই যায়।    

“ওবামা কি কোনো ক্যু করার পরিকল্পনা করছেন?”- সম্প্রতি গুগল সার্চ আর গুগল হোম-এ এমন প্রশ্ন করা হলে, এটি ‘সিক্রেটস অফ দ্য ফেড’ নামের একটি সাইট থেকে তথ্য এনে চটজলদি জবাব দেয়- “ওয়েস্টার্ন সেন্টার ফর জার্নালিজম-এর বিশেষ ভিডিও-তে প্রকাশিত তথ্যমতে, ওবামা শুধু সাম্যবাদী চীনাদের সঙ্গে মিলতেই পারেন না সেই সঙ্গে ওবামা ২০১৬ সালে তার মেয়াদের শেষে একটি সাম্যবাদী ক্যু-এরও পরিকল্পনা করতে পারেন!”

এ নিয়ে কিছু সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে, এই সার্চ স্নিপেট সরিয়ে নেওয়া হয় বলে জানায় গুগল। কিন্তু দ্য আউটলাইন নামের এক প্রকাশনা সাইটের অ্যাডরিয়ানে জেফরিজ এমন আরও কয়েকটি ত্রুটিযুক্ত ফলাফল তুলে ধরেন। ‘মনোসোডিয়াম গ্লুটামেইট মস্তিষ্কের ক্ষতি করে’ ও ‘বারাক ওবামা যুক্তরাষ্ট্রের রাজা’ -ত্রুটিপূর্ণ ফলাফলে প্রকাশ করা বিভিন্ন আজগুবি তথ্যের মধ্যে এগুলোও ছিল।

সার্চ স্নিপেট-এর এমন ভুলের খবরটা যেন গুগলের জন্যও বাজে সময়েই চলে এসেছে, বলা হয়েছে ব্রিটিশ দৈনিকটির প্রতিবেদনে। ‘ভুয়া সংবাদ’ নিয়ে সমালোচনা যখন তুঙ্গে তখন ফেইসবুক নিউজ ফিডে ভুয়া সংবাদ ছড়ানোটা বেশিই আলোচিত হওয়ায় সমালোচনার ঝড় কিছুটা পাশ কাটিয়ে যাচ্ছিল গুগল।

এ নিয়ে গুগলের এক মুখপাত্র বলেন, “সার্চের ফিচার্ড স্নিপেটস একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা ও এতে সন্ধান করা বিষয়ের সঙ্গে মিলিয়ে তথ্য দেওয়ার অ্যালগরিদম ব্যবহার করা হয়, আর কনটেন্টগুলো তৃতীয় পক্ষের সাইটগুলো থেকে নেওয়া হয়। দূর্ভাগ্যবশত যখন আমরা কোনো অনুপযুক্ত বা ভুল তথ্যে পরিচালিত করতে পারে এমন সাইট ফিচার করি তখনই এমন ঘটনা ঘটে। যখন আমরা কোনো একটি ফিচার্ড স্নিপেট আমাদের নীতিমালা লঙ্ঘন করছে বলে জানতে পারি তখন আমরা জলদি তা সরিয়ে নেই। এই ঘটনায়ও আমরা তা করেছি। এর কারণে যে কোনো ক্ষতি হয়ে থাকলে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।”