মেসেঞ্জারে আসছে ‘ডিজলাইক’ বাটন?

অনুভূতি প্রকাশে ‘লাইক’ বাটনের সঙ্গে আরও কিছু বিকল্প আনার পরিকল্পনায় ২০১৬ সালে কয়েকটি ‘রিঅ্যাকশন’ বাটন চালু করে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। এবার নিজেদের মালিকানাধীন মেসেজিং অ্যাপ মেসেঞ্জার-এ নতুন ‘ডিজলাইক’ বাটন যোগ করতে পারে বলে শোনা যাচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 10:05 AM
Updated : 6 March 2017, 10:05 AM

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর বরাতে আইএএনএস জানায়, ফেইসবুক বর্তমানে থাকা রিঅ্যাকশন বাটনগুলোর সঙ্গে ‘বুড়ো আঙ্গুল নিচের দিকে দেখানো এক রিঅ্যাকশন বাটন নিয়েও পরীক্ষা চালিয়েছে। প্রচলিত ‘লাইক’ বাটনে বুড়ো আঙ্গুল উপরের দিকে রেখে দেখানো হয়- যা ‘থাম্বস আপ’ নামে পরিচিত, ‘ডিজলাইক’ এর ক্ষেত্রে ‘থাম্বস ডাউন’ ব্যবহার করা হয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “আমরা সবসময় মেসেঞ্জারকে আরও মজার ও আকর্ষণীয় করে তোলার উপায়গুলো নিয়ে পরীক্ষা চালাচ্ছি। এটি একটি ছোট পরীক্ষা যার মাধ্যমে আমরা ব্যবহারকারীদের মেসেজে তাদের অনুভূতি সবচেয়ে ভালোভাবে প্রকাশ করে এমন ইমোজি শেয়ার করার সুযোগ দিচ্ছি।”

ফেইসবুকে দেখানো রিঅ্যাকশন-এর সঙ্গে মেসেঞ্জার-এর পার্থক্যটা ‘ডিজলাইক’ বাটন দিয়েই হতে পারে। এই বাটন হয়তো ফেইসবুক পোস্টে কমেন্ট-এর জন্য পাওয়া যাবে না। মেসেঞ্জারে ব্যবহারকারীরা একটি বাটন ক্লিক করেই টেক্সট-এ রিঅ্যাকশন বাটনগুলো পাঠাতে পারবেন ধারণা করা হচ্ছে। এ ক্ষেত্রে মেসেঞ্জারের জন্য বর্তমানে ফেইসবুকে থাকা ছয়টি রিঅ্যাকশন বাটনের সঙ্গে ‘থাম্বস ডাউন’ বাটন যোগ হতে পারে।

ফেইসবুক ব্যবহার আরও উপভোগ্য করে তুলতে ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের পোস্টে আগের ‘লাইক’ বাটনের সঙ্গে নতুনভাবে ‘লাভ’, ‘হাহা’, ‘ওয়াও’, ‘স্যাড’, ‘অ্যাংরি’ ইমোটিকন যোগ করে। চলতি বছর ফেব্রুয়ারিতে ফেইসবুকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “এক বছর আগেও আমরা বন্ধুদের পোস্টে কেবল ‘লাইক’ ছাড়া অন্য কিছু দিতে পারতাম না। আর এখন বিভিন্ন পোস্টে ইতোমধ্যে প্রায় ৩০ হাজার কোটি ‘রিঅ্যাকশন’ রেকর্ড করা হয়েছে।” এখন ১৮০ কোটিরও বেশি ব্যবহারকারী তাদের মনোভাব আগের চেয়ে বেশি স্বচ্ছন্দে প্রকাশ করতে পারছেন বলেও জানায় প্রতিষ্ঠানটি।

ফেইসবুকে সবচেয়ে ‘জনপ্রিয়’ রিঅ্যাকশন হচ্ছে ‘লাভ’। সর্বমোট ব্যবহারকৃত ‘রিঅ্যাকশন’ এর মধ্যে এটি ব্যবহারের সংখ্যা অর্ধেকেরও বেশি। ২০১৬ সালের বড়দিনে এই ‘লাভ রিঅ্যাকশন’ সর্বাধিকবার ব্যবহৃত হয়েছে।