ড্রোন পাইলটের কারাদণ্ড

ড্রোন দিয়ে নারীকে আঘাত করার দায়ে পল স্কিনার নামের এক ব্যক্তিকে কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের সিয়াটল মিউনিসিপাল কোর্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2017, 12:34 PM
Updated : 1 March 2017, 12:34 PM

আকাশ থেকে ফটোগ্রাফির ব্যবসা রয়েছে স্কিনার-এর। অনিচ্ছাকৃতভাবে ওই নারীকে ড্রোন দিয়ে আঘাত করেন তিনি। ২০১৫ সালে সিয়াটল-এর প্রাইড প্যারেডে এ ঘটনা ঘটে।

ড্রোনের মাধ্যমে দুর্ঘটনার কারণে এটিই প্রথম কোনো ড্রোন পাইলটের কারাদণ্ডের ঘটনা, জানিয়েছে বিবিসি।

পুলিশের ভাষ্যমতে, ৪৫ সেন্টিমিটার বাই ৪৫ সেন্টিমিটার আকারের ড্রোনটি একটি ভবনে ক্র্যাশ করে এবং ভীড়ের মধ্যে পড়ে যায়। সেখানে দুইজন ব্যক্তি আঘাত পান।

এ ঘটনায় বিচারক উইলি গ্রেগরি বলেন, তিনি স্বীকার করছেন এটি একটি দুর্ঘটনা। কিন্তু তিনি আরও জানান, “পাইলট এমন ঘটনার সঙ্গে জড়িত ছিলেন যাতে মানুষের আঘাত পাওয়ার ঝুঁকি রয়েছে।”

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী পিট হোমস বলেন, “ড্রোনের ত্রুটিপূর্ণ চালনা একটি মারাত্মক জন নিরাপত্তার বিষয়, যা আরও খারাপ হতে পারত এবং এক্ষেত্রে আরও মামলা চালানো উচিত।”

এ যাবত বেশ কয়েকবার ড্রোনের সঙ্গে প্লেনের সংঘর্ষের খবর শোনা গেছে। এছাড়া আগের অর্থ বছরে প্রায় ১২০০ বার অল্পের জন্য ড্রোন এবং প্লেন সংঘর্ষ এড়িয়ে গেছে। ড্রোনের এমন দুর্ঘটনা এড়াতে ইতোমধ্যেই বিভিন্ন দেশে ড্রোন উড্ডয়নের ওপর নীতিমালাও বাস্তবায়ন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে ৪০০ ফুটের নিচে ড্রোন ওড়ানোর নিয়ম করেছে মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটি (এফএএ)। আর এয়ারপোর্টের পাঁচ মাইলের মধ্যেও ড্রোন উড্ডয়নের নিষেধাজ্ঞা রয়েছে দেশটিতে।