পরের হলোলেন্স ২০১৯-এ

দুই বছরেরও বেশি সময় আগে উইন্ডোজ ১০ এর একটি বিশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রা শুরু হয়েছিল মাইক্রসফট হলোলেন্স-এর। ২০১৬ সাল পর্যন্ত মাইক্রোসফট এটি ডেভেলপারদের কাছে না পৌছালেও বর্তমানে এটি যে কেউ তিন হাজার ডলার দিয়ে কিনে নিতে পারেন। অনেকেরই ধারণা ছিল হয়তো প্রতিষ্ঠানটি শিগগিরই এর খুচরা বিক্রির সংস্করণ বাজারে ছাড়বে। তবে এখন প্রতিষ্ঠানটি তাদের পরিকল্পনা পিছিয়েছেই বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 09:00 AM
Updated : 21 Feb 2017, 09:00 AM

সাইটটি জানায়, মাইক্রোসফট এই হলোলেন্স-এর দ্বিতীয় সংস্করণের পরিকল্পনারপাশাপাশি এর তৃতীয় সংস্করণের প্রস্তুতিও নিচ্ছে। হলোলেন্স-এ বড় ধরনের পরিবর্তন আনারপরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

২০১৯ সালে হলোলেন্সের পরবর্তী সংস্করণ আনা হবে বলে আশা করা হচ্ছে,যা কিনা প্রথম সংস্করণ ডেভেলপারদের কাছে পৌছানোর তিন বছর পর। এই হলোলেন্সে কী ধরনেরপরিবর্তন আনা হবে তা এখনও নিশ্চিত করেনি মাইক্রোসফট। তবে ধারণা করা হচ্ছে হেডসেটেরআকৃতি আগের চেয়ে ছোট হবে, ব্যাটারির আয়ু, প্রসেসিং ক্ষমতা আর দৃষ্টিক্ষেত্র বাড়বে।

যদিও এর সঙ্গে প্রতিযোগিতার জন্য বাজারে বিভিন্ন ভার্চুয়াল রিয়ালিটিহেডসেট ইতোমধ্যেই রয়েছে, তবে সেগুলোর গঠন একটিও হলোলেন্সের মতো নয় বলে জানিয়েছে সাইটটি।বলা হয় হলোলেন্সের সবচেয়ে বড় প্রতিযোগী হচ্ছে ম্যাজিক লিপ। কিন্তু তা বের হতে অনেকদেরি হবে বলে জানা যায়, যদিও এর প্রথমদিককার কিছু ছবি অনলাইনে ইতোমধ্যে প্রকাশ হয়েগিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক