সহস্রাধিক কর্মী নেবে স্পটিফাই

নিজেদের মার্কিন প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটনে ৪ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার-এ স্থানান্তরিত করছে মিউজিক স্ট্রিমিং সাইট স্পটিফাই। সেই সঙ্গে এক হাজারেরও বেশি কর্মসংস্থান সৃষ্টি করছে প্রতিষ্ঠানটি, বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন সেখানকার গভর্নর অ্যান্ড্রু কুওমো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 12:02 PM
Updated : 16 Feb 2017, 12:02 PM

এখনও শেয়ারবাজারে তালিকাভূক্ত না হওয়া স্পটিফাই-এর মূল প্রধান কার্যালয় সুইডেনের স্টকহোমে অবস্থিত। বর্তমানে মিডটাউন ম্যানহাটনে প্রতিষ্ঠানটির কার্যালয় রয়েছে, সেখান থেকে তা সরিয়ে ২০১৮ সালের শুরুতে নতুন ৩৭৮০০০ বর্গফুটের অফিস স্পেসে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। 

স্পটিফাইয়ের বৃদ্ধি আরও বাড়াতে এম্পায়ার স্টেইট ডেভেলপমেন্ট বা ইএসডি প্রকল্পের আওতায় প্রতিষ্ঠানটিকে ১১ মিলিয়ন ডলার পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে।

২০১৬ সালে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান সাউন্ডক্লাউড-কে কিনতে আগ্রহ প্রকাশ করে স্পটিফাই। সে বছর সেপ্টেম্বরে ফিনান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানায়, ক্রয়চুক্তি নিয়ে এই দুই ইউরোপীয় প্রতিষ্ঠানের মধ্যে আলোচনা চলছে। পরে ওই আলোচনা আর আগায়নি।

কেন স্পটিফাই সাউন্ডক্লাউড-কে কেনা থেকে সরে এল? এমন প্রশ্নের ব্যাখ্যায় প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-কে এক সূত্র বলে, “সম্ভাব্য আইপিও বছরে বাড়তি লাইসেন্সিংয়ের মাথাব্যথা নেওয়ার প্রয়োজন নেই প্রতিষ্ঠানটির।”

২০১৬ সালের সর্বশেষ হিসাব অনুযায়ী অ্যাপল মিউজিক-এর গ্রাহক সংখ্যা দুই কোটি ছাড়ানোর কথা জানা যায়। তবে, স্পটিফাই এর আগেই অর্থ পরিশোধ করে এমন চার কোটিরও বেশি গ্রাহক নিয়ে অনেক সামনে অবস্থান করছে।