ট্রাম্পের ‘অভিবাসী’ সিদ্ধান্তের সমালোচনায় জাকারবার্গ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর অভিবাসী আর শরণার্থী নীতি নিয়ে মুখ খুলেছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। শনিবার এক ফেইসবুক পোস্টে এসব নিয়ে লিখেন তিনি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 02:42 PM
Updated : 28 Jan 2017, 02:42 PM

“অনেকের মতো আমিও প্রেসিডেন্ট ট্রাম্প-এর দেওয়া সাম্প্রতিক নির্বাহী আদেশগুলোর প্রভাব নিয়ে উদ্বিগ্ন। আমাদের উচিত দেশকে নিরাপদ রাখা। দেশের জন্য যারা ‘প্রকৃত’ হুমকি তাদের ওপরই লক্ষ্য স্থির করা উচিত। কিন্তু তাদের পরিবর্তে সাধারণ অভিবাসীদের ওপর আইন প্রয়োগকারীদের চাপিয়ে দেওয়া আইন লাখো অনিবন্ধিত অভিবাসীদেরকে নির্বাসনের শংকায় ফেলে দিচ্ছে।”

তার মতে সাহায্যপ্রার্থী শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের দরজা আরও উন্মুক্ত হওয়া উচিত।

ডিফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল এবং এইচ১-বি (প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানগুলো যে ভিসা বিদেশ থেকে প্রতিভাবান কর্মী ভাড়া করার জন্য ব্যবহার করে) ভিসার সমর্থনে ট্রাম্পের আগের বিবৃতিরও সমালোচনা করেন জাকারবার্গ।

পোস্টে জাকারবার্গ আরও বলেন, “আমি শুনে আনন্দিত যে প্রেসিডেন্ট ট্রাম্প স্বপ্নদ্রষ্টা, যেসব অভিবাসী তরুণ বয়সে বাবা-মার মাধ্যমে দেশে আসেন কিছু করার জন্য তাদের জন্য কিছু করতে যাচ্ছেন।”

তিনি লিখেছেন, “আমি আরও আনন্দিত যে প্রেসিডেন্ট ট্রাম্প মনে করছেন এই দেশে আসা প্রতিভাবান মানুষদের দিয়েই দেশের অগ্রগতি এগিয়ে নেওয়া চালিয়ে যাওয়া উচিত।”

অনিবন্ধিত বহু প্রতিভাবান অভিবাসী যুক্তরাষ্ট্রে রয়েছে বলে দাবি করে তিনি বলেন তারাই দেশের ভবিষ্যৎ।

জাকারবার্গ তার এই ব্যক্তিগত পোস্টে তার নিজের প্রপিতামহের কথা উল্লেখ করেন যারা জার্মানি, অস্ট্রিয়া এবং পোল্যান্ড থেকে আসা অভিবাসী ছিলেন। তার স্ত্রী প্রিসিলা চ্যান-এর বাবা-মা চীন এবং ভিয়েতনাম থেকে আগত শরণার্থী বলেও উল্লেখ করেন তিনি।

“আমরা অভিবাসী জাতি। আর সারা বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এখানে বসবাস আর কাজের মাধ্যমে অবদান রাখলে তা আমাদের জন্যই লাভজনক হবে।”

সবাই ঐক্যবদ্ধ হয়ে সাহস আর সহানুভূতির সঙ্গে সুন্দর বাসযোগ্য বিশ্ব তৈরি করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।